Pani Puri Sale Banned In Nepal's Kathmandu Valley. Here's Why

Nepal: কাঠমান্ডুতে কঠোর ভাবে নিষিদ্ধ হল ফুচকা! কিন্তু কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শোনামাত্রই জ্বিহে জল চলে আসে এমনই লোভনীয় খাবার ফুচকা। সেই ফুচকাই নাকি নিষিদ্ধ গেল কাঠমাণ্ডু ভ্যালির ললিতপুর মেট্রোপলিস শহরে। কারণটা অবশ্য কলেরা। ১২ জন সংক্রমিত হয়ে পড়েছেন এই রোগে। ললিতপুর মেট্রোপলিটন সিটির তরফে শনিবার এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ফুচকার জলে কলেরার ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে।

ইতিমধ্য়েই অন্তত ১২ জনের শরীরে কলেরার জীবাণু ধরা পড়েছে। এই পরিস্থিতিতে ললিতপুর মেট্রোপলিটন সিটির তরফে জানানো হয়েছে, ফুচকায় ব্যবহৃত জলে কলেরা ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়ার পরই তা নিষিদ্ধ করার পদক্ষেপ করা হয়েছে। মিউনিসিপ্যাল পুলিস প্রধান সীতারাম হাচেথু জানান, ভিড় এলাকা ও করিডর এলাকায় ফুচকা বিক্রি নিয়ন্ত্রণ করার সম্পূর্ণ চেষ্টা করছে। তার জন্য আভ্যন্তরীণ সমস্তরকম প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গিয়েছে। তিনি বলেন, ভ্যালিতে কলেরা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য ও জনসংখ্য়া মন্ত্রকের রিপোর্টে বলা হয়েছে, কাঠমাণ্ডু ভ্যালিতে আরও ৭ জন কলেরা আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১২।

আরও পড়ুন: ভূমিকম্পে বিধ্বস্ত তালিবানের দেশের পাশে ভারত, সাহায্যের আশ্বাস মোদির

উল্লেখ্য, বর্ষাকালে জলে নানা রকম সংক্রমণ ধরা পড়ে। এর মধ্যে কলেরা ও ডায়েরিয়ার মতো অসুখ অন্যতম। এই অবস্থায় কাঠমান্ডুর প্রশাসন মনে করছে, দ্রুত ফুচকা বিক্রি বন্ধ না করলে সেখান থেকে সংক্রমণ আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। শুরু থেকেই তা নিয়ন্ত্রণ না করতে পারলে সমস্যা আরও বাড়বে। তাই শহরাঞ্চলের পাশাপাশি শহরতলি বা অন্যত্রও যাতে আপাতত ফুচকা বিক্রি না হয় তা নিশ্চিত করতে নজরদারি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের অধীনে এপিডেমিওলজি অ্যান্ড ডিজিজ কন্ট্রোল বোর্ডের পরিচালক চুমনলাল দাসের মতে, কাঠমাণ্ডুতে কলেরার পাঁচটি এবং চন্দ্রগিরি মেট্রোপলিস এবং বুধনীলকান্ত মেট্রোপলিসে একটি করে কেস শনাক্ত করা হয়েছে। আক্রান্তরা বর্তমানে টেকুর শুকরাজ ট্রপিক্যাল ও ইনফেকসিয়াস ডিজিস হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এর আগে রাজধানীর বিভিন্ন এলাকায় কলেরার পাঁচটি রোগীর খবর পাওয়া গেছে। দুইজন আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

এদিকে, স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রকের তরফে কলেরার উপসর্গ দেখা দিলে অবিলম্বে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার জন্য জনগণকে অনুরোধ করেছে।

আরও পড়ুন: Texas: ট্রাক থেকে উদ্ধার ৪৬ জনের মরদেহ, শরণার্থী নাকি মানুষ পাচারের চেষ্টা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest