PM Modi Meets Kamala Harris In Washington DC

ভারত-আমেরিকা ‘প্রকৃত বন্ধু’, ওয়াশিংটন বৈঠকে কমলা হ্যারিসকে বার্তা দিলেন মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্তান (Afghanistan) ইস্যু এখনও আন্তর্জাতিক মহলে আলোচনার কেন্দ্রে। এই পরিস্থিতিতে ওয়াশিংটনে আজ, শুক্রবার বৈঠকে মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে মার্কিন সফরের প্রথম দিনে মোদি আমেরিকার পাঁচ শিল্পকর্তা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ‌্যারিসের সঙ্গে বৈঠক করলেন। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ‌্যারিস (Kamala Harris) মার্কিন ভাইস প্রেসিডেন্টের চেয়ারে বসার পর এটি মোদির সঙ্গে তাঁর প্রথম মুখোমুখি বৈঠক। এর আগে হ‌্যারিসের সঙ্গে ফোনে মোদীর কথা হয়েছিল।

আজ, শুক্রবার তিনি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন। তারপর জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে, কোয়াড-বৈঠকে অংশ নেবেন নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ও জো বাইডেন (Joe Biden)। তার আগে বৃহস্পতিবার বিভিন্ন মার্কিন সংস্থার আধিকারিকদের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী। দেখা করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে।
হ্যরিসের সঙ্গে দেখা করে নরেন্দ্র মোদি তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানান। তিনি বলেন, ” মার্কিন যুক্তরাষ্ট্রের উপ রাষ্ট্রপতি পদে আপনার নির্বাচিত হওয়া ঐতিহাসিক ঘটনা। গোটা বিশ্বের মানুষের কাছে আপনি অনুপ্রেরণা। ভারতে আসার জন্য আপনাকে  আমন্ত্রণ জানাচ্ছি। ”

স্থানীয় সময় বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন মোদী ও কমলা । উভয়ের কী আলোচনা হয়েছে, তার প্রাথমিক আভাস দেন।মোদী বৈঠকে হ‌্যারিসকে জানিয়েছেন, আমেরিকা ভারতের ‘স্বাভাবিক মিত্র’ (Natural Partners)। দুই দেশের মূল‌্যবোধের ক্ষেত্রে যেমন মিল রয়েছে, তেমনই দুই দেশই এখন ভূ-রাজনৈতিক ক্ষেত্রেও একই ধারণা পোষণ করছে। ভারত যেভাবে অক্টোবর মাস থেকে ফের কোভিড টিকা (COVID Vaccines) রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে, তাতে কৃতজ্ঞতা প্রকাশ করেন হ্যারিস ।

তিনি বলেন, ‘‘ভারতের সঙ্গে আমার পারিবারিক বন্ধন। দু’দেশের সম্পর্ক উন্নতির ক্ষেত্রে আমি কাজ করে যাব।’’ কোভিড পরিস্থিতিতে আমেরিকা যেভাবে ভারতের পাশে দাঁড়িয়েছে, তার জন‌্য মোদী তাঁকে ধন‌্যবাদ জানান। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ‌্যারিসকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন মোদী । এর আগে মোদী আমেরিকার পাঁচ শিল্পকর্তার সঙ্গে বৈঠকে ভারতের বিনিয়োগের দরজা খুলে দেন। শিল্প বৈঠকে প্রধানমন্ত্রীর বার্তা ছিল, ভারতই এখন বাণিজ্যের সেরা গন্তব্য। রয়েছে বিস্তর সুযোগ।

ভারতীয় সময় বৃহস্পতিবার ভোরে আমেরিকা (US) পৌঁছন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান মার্কিন প্রবাসী ভারতীয়রা। তাঁদের অভ্যর্থনায় মুগ্ধ মোদি। এরপর ভারতীয় সময় সন্ধেবেলা পাঁচ ভিন্ন শিল্পক্ষেত্রে কর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। কোয়ালকম থেকে অ্যাডব। ব্ল‌্যাকস্টোন, জেনারেল অ্যাটমিক থেকে ফার্স্ট সোলার, সবার সঙ্গেই প্রধানমন্ত্রীর বৈঠক ইতিবাচক বলে সরকারি সূত্রে দাবি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest