PM Narendra Modi reaches Rome for G20 Summit, first visit by an Indian PM in 12 years

জি-২০ সম্মেলনে যোগ দিতে রোমে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জি-২০ সম্মেলনে যোগ দিতে শুক্রবার রোমে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দু’দিনের ইটালি সফরে ভ্যাটিকান সিটিতে পোপ ফ্রান্সিসে সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

নয়াদিল্লি থেকে বিশেষ বিমানে রোমের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। সেখানে জি-২০ সম্মেলনে বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থা ও করোনা মহামারীর পাশাপাশি একাধিক বিষয়ে আলোচনা করবেন তিনি। তারপর সম্মেলন শেষে ৩১ অক্টোবর ওয়ার্ল্ড লিডার্স সামিট অফ সিওপি-২৬-এ যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগোতে যাবেন মোদী। আজ থেকে নভেম্বরের ২ তারিখ পর্যন্ত সফর রয়েছে তাঁর। এ বছর COP26 অর্থাৎ পরিবেশ সম্মেলন বসছে গ্লাসগোয়। সেখানে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন নিয়ে আলোচনা হবে। পরিবেশ বাঁচাতে ভারতের ভূমিকার কথা উল্লেখ করবেন প্রধানমন্ত্রী। ভারত বরাবরই পরিবেশ রক্ষায় এগিয়ে। সেই সংক্রান্ত বিষয়টাই আন্তর্জাতিক সম্মেলনে তুলে ধরবেন মোদী।

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে রোমে রওনা হওয়ার আগে মোদী বলেন, ‘‘অতিমারি পরিস্থিতিতে আঘাতপ্রাপ্ত বিশ্ব অর্থনীতির হাল ফেরানোর বিষয়টিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’ বিদেশ মন্ত্রক সূত্রের খবর, এ বারের জি-২০ শীর্ষ সম্মেলনে আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে। ১২ বছর পরে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী রোমে গেলেন। এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ছাড়পত্র পায়নি ভারত বায়োটেকের করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন। মোদী কোভ্যাক্সিনই নিয়েছেন। ফলে ইউরোপের কাছে ভারতের প্রধানমন্ত্রী ‘টিকা না নেওয়া’ ব্যক্তি। গত মাসে আমেরিকাতেও গিয়েছিলেন ‘টিকা না নেওয়া’ মোদী।

প্রসঙ্গত, গত ৬-৭ আক্টোবর রোমে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু কেন্দ্রীয় সরকার তাঁকে ইটালি সফরের অনুমতি দেয়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে মমতা বলেছিলেন, ‘‘আমাকে হিংসে করে বলেই আটকানো হল।’’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest