Afghanistan: President Ashraf Ghani fled the country and took refuge in Uzbekistan

Afghanistan: দেশ ছেড়ে পালালেন প্রেসিডেন্ট আশরফ গনি, আশ্রয় নিলেন উজবেজকিস্তানে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাবুল ‘পতনের’ মুখে দেশ থেকে পালিয়ে যাওয়ায় তুমুল সমালোচনার মুখে পড়েছেন। তা নিয়ে এবার সাফাই দিলেন আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি। দাবি করলেন, রক্তবন্যা এড়ানোর জন্য দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। সেইসঙ্গে তালিবানকে ‘জয়ী’ বলে ঘোষণা করে দিয়েছেন।

রবিবার নিজের ফেসবুক পেজে গনি লেখেন, ‘রক্তবন্যা এড়ানোর জন্য দেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তই ভালো বলে মনে হয়েছিল।’ সঙ্গে যোগ করেন, ‘ওরা (তালিবান) এখন ঐতিহাসিক পরীক্ষার মুখে বসতে চলেছে। ওরা আফগানিস্তানের মান-সম্মান রক্ষা করবে বা অন্যান্য জায়গা বা নেটওয়ার্ককে গুরুত্ব দেবে।’

নাম গোপন রাখার শর্তে দুই আফগান আধিকারিক জানিয়েছেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লা মোহিব এবং এক ঘনিষ্ঠ আছেন। তবে কোথায় গিয়েছেন তিনি, সে বিষয়ে কিছু জানাননি। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, তাজিকিস্তানে গিয়েছেন গনি। পরে গনির ব্যক্তিগত নিরাপত্তারক্ষীকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, উজবেজকিস্তানের তাশকন্দে গিয়েছেন আফগান রাষ্ট্রপতি। সঙ্গে আছেন তাঁর স্ত্রী, চিফ অফ স্টাফ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

আরও পড়ুন: ‘আফগানিস্তানে ফৌজ পাঠালে ফল ভাল হবে না’, এবার ভারতকে সরাসরি হুমকি দিল তালিবান

রবিবার সকালে দক্ষিণের জালালাবাদ দখল নেওয়ার পর দুপুরের মধ্যে বিনা যুদ্ধে কাবুল দখল করে তালিবান। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদরের সঙ্গে ৪৫ মিনিট বৈঠকের পরই পদত্যাগ করেছিলেন গনি। তার পরই সে দেশের সংবাদ মাধ্যম সূত্রে খবর, নিজের কোর টিম নিয়ে আফগানিস্তান ত্যাগ করেছেন তিনি।

বিগত দু’দিনে একে একে হেরাট, আয়বাক, গজনি, কন্দহর, তালিকান, কুন্দুজ দখল করে তালিবান। উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তারা। কাবুলের পতন ছিল শুধু সময়ের অপেক্ষা। তখন থেকেই জল্পনা শুরু হয়েছিল, তালিবান কাবুল আক্রমণ করলেই দেশ ছেড়ে পালাতে পারেন প্রেসিডেন্ট আশরফ গনি। রবিবার তা-ই ঘটল বলে জানাচ্ছে সে দেশের সংবাদ মাধ্যম।

আরও পড়ুন: মার্কিন কূটনীতিবিদদের উপস্থিতিতে মাত্র ৪৫ মিনিটে ক্ষমতা বদল! প্রায় দু’দশক পর কাবুলে তালিবান সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest