President Kovind to witness Victory Day celebrations in Bangladesh

বিজয় দিবসের আনন্দে মাতোয়ারা বাংলাদেশ, কুচকাওয়াজে যোগ দিলেন কোবিন্দ-হাসিনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুক্তিযুদ্ধের ৫০ বছর। ভারত-বাংলাদেশ মৈত্রীর সুবর্ণ জয়ন্তী। এই উপলক্ষ্যে বাংলাদেশের আমন্ত্রণে অতিথি হিসেবে সে দেশ সফরে গিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার জাতীয় সংসদ ভবনে ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তিনি। সেখানে ভারতের রাষ্ট্রপতির সঙ্গেই উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রমুখ।

আরও পড়ুন: ১ মিনিটে যন্ত্রণাহীন মৃত্যু! এই দেশে ছাড়পত্র পেল ডেথ-মেশিন

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। পাকিস্তানের হানাদার বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশের মুক্তিসেনা ও ভারতের মিত্রবাহিনী যৌথভাবে যুদ্ধ করে দেশের স্বাধীনতা লাভ করে। নয় মাসের এ যুদ্ধে বাংলাদেশের ৩০ লক্ষ মানুষ ও ভারতের ১৭ হাজারেরও বেশি সেনা শহিদ হন। পাক বাহিনীর হাতে চরম লাঞ্ছনার শিকার হতে হয় অন্তত ১০ লক্ষ মহিলাকে। ভারতের সর্বাত্মক সহযোগিতা ও রক্তের বদলে বিজয়ের ৫০ বছর পূর্তির দিন আজ।

বিজয় দিবসের ৫০ বছর উপলক্ষে ঢাকার শের-ই-বাংলা জাতীয় প্যারেড গ্রাউন্ডে সশস্ত্র বাহিনীর বিশেষ কুচকাওয়াজে অংশ নেন রাষ্ট্রপতি কোবিন্দ, বাংলাদেশের রাষ্ট্রপতি  আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশসহ ৮টি দেশের রাষ্ট্রীয় বাহিনীর সদস্যরা এ কুচকাওয়াজে অংশ নেন। রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজ পরিদর্শন ও স্যালুট গ্রহণ করেন।

এদিন সূর্যোদয়ের সময় ঢাকার তেজগাঁও পুরোন বিমানবন্দর এলাকায় ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় দিবসের অনুষ্ঠানমালার সূচনা হয়। সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়ছে। সন্ধ্যায় আলোকসজ্জায় সজ্জিত করা হবে ভবনগুলিকে। ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলি জাতীয় পতাকা ও বিভিন্ন পতাকায় সাজিয়ে তোলা হয়েছে।

বিজয় দিবসের ঊষালগ্নে রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

আরও পড়ুন: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আগুন, ছাদে আশ্রয় নিয়েছে একশরও বেশি মানুষ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest