Pulitzer Prize 2022: Award for Danish Siddiqui, 3 other Indian journalists

Pulitzer Prize 2022: পুলিৎজার পেলেন চার ভারতীয়, মরণোত্তর সম্মান চিত্র-সাংবাদিক দানিশ সিদ্দিকিকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাংবাদিকতা, সাহিত্য, সঙ্গীত— বেশ কয়েকটি ক্ষেত্রের জন্য পৃথিবীর অন্যতম সম্মাননীয় পুরস্কার হল পুলিৎজার। প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হয়। চলতি বছরের পুলিৎজার পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হল সোমবার। এই তালিকায় রয়েছেন চার জন ভারতীয়।

ভারতের চার চিত্র-সাংবাদিক আদনান আবিদি, সানা ইরশাদ মাত্তু, অমিত দাভে এবং প্রয়াত দানিশ সিদ্দিকিকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ভারতে কোভিড পরিস্থিতি নিয়ে কাজ করেছেন চারজনেই। নিরন্তর কোভিড পরিস্থিতির ছবি তুলে ধরেছেন তাঁরা।প্রয়াত দানিশ সিদ্দিকিও ভারতের কোভিড পরিস্থিতির ছবি তুলেছিলেন। তার পাশাপাশি আফগানিস্তানেও যুদ্ধের সময়ে ছবি তুলতে গিয়েছিলেন তিনি। সেখানেই মৃত্যু হয় তাঁর।

পুলিৎজার পুরস্কার বোর্ড সূত্রে খবর, ব্রেকিং ফোটোগ্রাফি বিভাগে দানিশ সিদ্দিকি ও তিন ভারতীয় সাংবাদিকদের তোলা ছবি মনোনীত হয়েছিল। সেখান থেকেই বিচারকরা তাঁদের ছবিগুলিকে সেরা বলে চিহ্নিত করেন। কোভিডকালে ভারতে প্রতিদিন প্রায় শত শত মানুষের মৃত্যু হয়েছে। হাসপাতালে বেডের অভাব, অক্সিজেন সংকটে রোগী মৃত্যু, চিকিৎসা করতে করতে হিমশিম ডাক্তাররা, এমনকি শয়ে শয়ে মৃতদেহ পোড়ানোর জায়গা ছিল না শ্মশানে। সেইসব ভয়াবহতার দৃশ্য ক্যামেরার লেন্সে তুলে ধরেছিলেন ওই সাংবাদিকরা। আর সে কারণেই পুলিৎজার পুরস্কারের বিজয়ীদের তালিকায় জায়গা করে নিয়েছেন ওই চার ভারতীয় সাংবাদিক।

আরও পড়ুন: Nigeria Blast: অবৈধ তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণে ১০০ জনের মৃত্যু, বাড়তে পারে মৃতের সংখ্যা 

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক ছিলেন দানিশ। তিনিই ভারতের প্রথম পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক। ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফোটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ। এই নিয়ে দ্বিতীয়বার পুলিৎজার পুরস্কার পেলেন দানিশ।

এ বছর পুলিৎজারে বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকরা। ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রুশ আগ্রাসনের খবর পরিবেশনের জন্য তাদের বিশেষ বিভাগে পুরস্কার দেওয়া হয়।

প্রসঙ্গত, হাঙ্গেরিয়ান-আমেরিকান সাংবাদিক জোসেফ পুলিৎজারের নামে এই পুলিৎজার পুরস্কার দেওয়া হয় প্রতি বছর। ১৯১১ সালে তাঁর মৃত্যুর আগে তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়কে নিজের সমস্ত সঞ্চয় দান করে যান। পরের বছর তাঁর সঞ্চয়ের একটা অংশ দিয়ে স্কুল অফ জার্নালিজম তৈরি করা হয় এবং চালু হয় তাঁর নামাঙ্কিত পুলিৎজার পুরস্কার। ১৯১৭ সালে প্রথম এই পুরস্কার প্রদান করা হয়। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়। প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একটি বোর্ড।

আরও পড়ুন: অর্থনৈতিক বিপর্যয়ের জের, ইস্তফা দিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest