Queen Elizabeth II's funeral plans before death! Operation London Bridge leaked

মৃত্যুর আগেই রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের পরিকল্পনা সারা! ফাঁস ‘Operation London Bridge’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্রিটেনের গদিতে এখনও রয়েছেন কুইন দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। তবে বয়স ৯৫-র কোঠায় পৌঁছেছে, কয়েক মাস আগেই সঙ্গ ছেড়ে চলে গিয়েছেন প্রিন্স ফিলিপ। হঠাৎ যদিও রানিও পৃথিবী থেকে বিদায় নেন? কীভাবে রানির সৎকার হবে, কতদিনই বা শোক পালন করা হবে, তা নিয়ে আগে থেকেই সমস্ত পরিকল্পনা আগেই সেরে রেখেছে রাজ পরিবার। সম্প্রতিই ব্রিটেনের রাজ পরিবারের এই  গোপন নথি ফাঁস হয়ে গিয়েছে, আর তাতেই জানা গিয়েছে রানি এলিজাবেথের প্রয়াণের পরবর্তী পরিকল্পনা।

“পলিটিকো” নামক একটি মার্কিন সংবাদপত্রে এই গোপন তথ্য প্রকাশ্যে আনা হয়েছে। “অপারেশন লন্ডন ব্রিজ” নামে ওই গোপন নথিতেই জানানো হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের  মৃত্যু হলে কীভাবে তার শেষকৃত্য় সম্পন্ন হবে। তাঁর মৃত্যু দিনটিকে “ডি-ডে” হিসাবেও উল্লেখ করা হয়েছে ওই নথিতে। যদিও  বাকিংহাম প্যালেসের তরফে এই গোপন নথি অস্বীকার করা হয়েছে।

সবচেয়ে বেশিদিন ব্রিটেনের রানি হিসেবে থাকার নজির গড়েছেন ৯৫ বছরের এলিজাবেথ। মার্কিন সংস্থার দাবি, নবতিপর এলিজাবেথের মৃত্যুর পরে কী কী হবে এখন থেকেই তা ঠিক হয়ে রয়েছে। ঠিক কী কী পরিকল্পনা রয়েছে? দাবি, এলিজাবেথের মৃত্যুর ১০ দিন পরে তাঁকে সমাধিস্থ করা হবে। তার আগে তাঁর ছেলে প্রিন্স চার্লস ব্রিটেনের চারটি দেশে সফর করবেন। ব্রিটেনের সংসদে তিন দিন রাখা হবে রানির মরদেহ। রানির শোকসভার আয়োজন করা হবে সেন্ট পলস ক্যাথিড্রালে। এরই পাশাপাশি রানির মৃত্যুর দিন ‘জাতীয় শোক’ ঘোষণা করা হবে।

রানির মৃত্যুর পরে তাঁর শায়িত মরদেহ দেখতে যে হাজার হাজার মানুষের সমাগম হবে তাও এখন থেকেই আঁচ করা হয়েছে। এবং সেইমতো পুলিশি প্রহরা বন্দোবস্ত করার কথা ভাব হয়েছে। খাদ্য সংকট ও যানজট তীব্র আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। আর সেই কারণেই পুরো বিষয়টিকে কীভাবে সামলানো হবে তার পরিকল্পনা আগাম করে রাখা হয়েছে ওই পরিকল্পনায়।

উল্লেখ্য, ‘অপারেশন লন্ডন ব্রিজ’-এর কথা আগেও শোনা গিয়েছিল। ২০১৭ সালে ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত হয়েছিল একটি দীর্ঘ নিবন্ধ। তাতে দাবি করা হয়েছিল, কীভাবে এলিজাবেথের মৃত্যুর পরে রাজসিংহাসনে চার্লসকে অভিষিক্ত করার কথা ঘোষণা করা হবে সেন্ট জেমস প্যালেসে তা আগে থেকেই ঠিক হয়ে আছে। সেবারও ব্রিটেনের রাজ পরিবার কোনও মন্তব্য করেনি।

ব্রিটিশ রাজ বহু যুগ আগেই শেষ হয়ে গেলেও ব্রিটেনের রাজ পরিবার নিয়ে সাধারণ মানুষের আগ্রহের শেষ নেই। প্রিন্স চার্লস থেকে শুরু করে প্রিন্স হ্য়ারি, কিংবা রাজপরিবারের পুত্রবধূ কেট মিডলটন ও  মেগান মর্কেলের হাঁটাচলা থেকে পোশাক, সবকিছুরই উপরই সর্বক্ষণ তীক্ষ্ণ নজর থাকে সকলের। তবে রানির মৃত্যুর আগেই তাঁর শেষকৃত্যের পরিকল্পনা সেরে রাখাকে অনেকেই ভাল চোখে দেখেননি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest