Site icon The News Nest

Sri Lanka Crisis: ক্ষমতা পেয়েই বিক্ষোভ দমন রনিলের, গুঁড়িয়ে দেওয়া হল প্রতিবাদীদের ক্যাম্প

sri lanka scaled

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ইতিমধ্যেই শপথ গ্রহণ করেছেন রনিল বিক্রমসিঙ্ঘে ( Ranil Wickremesinghe)। বাল্যবন্ধু দীনেশ গুণবর্ধনকে প্রধানমন্ত্রী পদের দায়িত্ব দিয়েছেন রনিল। নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার নেওয়ার সঙ্গে সঙ্গে সরকার বিরোধী বিভিন্ন প্রতিবাদী ক্যাম্পে অভিযান শুরু করেছে শ্রীলঙ্কান নিরাপত্তা বাহিনী।

গভীর রাতে কলম্বোয় শ্রীলঙ্কা সেনার সেই অভিযানের কিছু ভিডিয়ো ইতিমধ্যেই সে দেশের সংবাদমাধ্যম প্রচার করেছে (The News Nest ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)। তবে দেখা যাচ্ছে, রাজধানী শহরের গালে ফেস অঞ্চলে পুলিশ ও সেনা জওয়ানরা অ্যাসল্ট রাইফেল হাতে বিক্ষোভকারীদের শিবিরটি ভেঙে ফেলার চেষ্টা করছে। রাষ্ট্রপতি বাসভবন সংলগ্ন প্রধান রাস্তার দু’পাশে থাকা বিক্ষোভকারীদের ক্যাম্প সম্পূর্ণভাবে সরিয়ে দেওয়া হয়েছে।  বিক্ষোভকারীদের সঙ্গে সেনার সংঘর্ষের ভিডিয়োও দেখা যাচ্ছে।

আরও পড়ুন: Viral Video: লাইভের মাঝেই পাক সাংবাদিকের আচমকা চড়, ভিডিও ভাইরাল মুহুর্তেই

বিক্ষোভকারীরা জানিয়েছেন, মধ্যরাতের পর থেকেই শয়ে শয়ে নিরাপত্তারক্ষী বিক্ষোভকারীদের ক্যাম্প ঘিরে ফেলেছিল। বাহিনীর সঙ্গে ধস্তাধস্তির ঘটনায় ৫০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন বলেই জানা গিয়েছে। এমন সাংবাদিকদের মারধরের অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। সূত্র মারফত জানা গিয়েছে, এই ঘটনায় এখনও অবধি ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিক্রমসিঙ্ঘেে দায়িত্ব নেওয়ার পর থেকেই এমন সম্ভাবনার আশঙ্কার করছিলেন বিক্ষোভকারীদের একাংশ। তাদের আশঙ্কা ছিল, ক্ষমতাচ্যুত গোতাবায়া রাজপক্ষের সঙ্গে সখ্যের জেরে প্রতিবাদীদের ওপর খড়্গহস্ত হতে পারে নতুন সরকার। শাসক দল এসএলপিপি-র নেতা তথা দেশের প্রাক্তন ও পলাতক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের অনুগত পার্লামেন্ট সদস্যদের ভোটেই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রনিল। তাই তাঁর বিরুদ্ধে ক্রমাগত সুর চড়াচ্ছেন আন্দোলনকারীরা। যদিও বৃহস্পতিবার শপথ নেওয়ার পরে রনিল বলেছেন, ‘‘আমি রাজাপক্ষেদের বন্ধু নই, শ্রীলঙ্কার আমজনতার বন্ধু।’’ শুক্রবার রনিলের নেতৃত্বে শ্রীলঙ্কার পরবর্তী মন্ত্রিসভা গঠিত হবে।

আরও পড়ুন: Rishi Sunak: ঋষি সুনাক বনাম লিজ ট্রাস, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার শেষ দৌড়ে এখন দু’জন

Exit mobile version