ইসরায়েল একটি জাতিবিদ্বেষী রাষ্ট্রে রূপান্তরিত হচ্ছে বলে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে ড্রিয়ান যে মন্তব্য করেছেন তার প্রতিবাদ জানিয়েছে তেল আবিব। ফরাসি বিদেশমন্ত্রী বলেছেন দুই রাষ্ট্র সমাধানে পৌঁছানো না গেলে , ইসরাইল জাতিবিদ্বেষী রাষ্ট্রে রূপান্তরিত হবে।ফরাসি রাষ্ট্রদূত এরিক ড্যাননকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নিয়ে ইসরায়েল ঐ মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে।

প্রতিবাদ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বয়ং। তিনি বলেছেন ফরাসি বিদেশমন্ত্রীর এই মন্তব্য ভিত্তিহীন ও অসত্য। গলা ফাটিয়ে নেতানিয়াহু বলেছেন, ইসরাইলের আইনের চোখে সব নাগরিক সমান। তাদের জাতি পরিচয় যায় হোক না কেন। তবে যারা সম্প্রতি ইসরাইলি হানা দেখেছে, তারা বুঝতে পারেন, নেতানিয়াহুর এই মন্তব্যের অসারতা।

ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গ্যাবি আশকানাজি বলেছেন, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যান-ইয়ভেসের মন্তব্য অগ্রহণযোগ্য, ভিত্তিহীন এবং অসত্য।

আরও পড়ুন : তিন ঘন্টার পরীক্ষা দেড় ঘন্টায়!! রাজ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কবে? ঘোষণা মুখ্যমন্ত্রীর

বন্ধুপ্রতীম ফ্রান্সের কাছ থেকে ইসরায়েল এমন ‘দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্য আশা করে না বলে মন্তব্য করেন গাবি।

গত রোববার গাজায় ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক হামলার বিষয়ে এক প্রতিক্রিয়ায় ফরাসি পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের পন্থাকে পুনরুজ্জীবিত করা না হলে ইসরায়েল দীর্ঘ মেয়াদে জাতিবিদ্বেষী রাষ্ট্রে পরিণত হবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও এক টুইট বার্তায় ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন।সম্প্রতি গাজায় ১১ দিনের ইসরায়েলি হামলায় অন্তত ২৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে অনেক শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ২ হাজার। হামাসের হামলায় ইসরায়েলে ১৩ জন মারা গেছেন।

আরও পড়ুন : বাংলায় বাড়ল কার্যত লকডাউনের মেয়াদ, ১৫ জুন পর্যন্ত কড়া বিধিনিষেধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *