Russia Ukrain War: Ukrainian boy crying while crossing Poland border, video goes viral

Russia Ukraine War: পিছনে পরে রইল শৈশব! কাঁদতে কাঁদতে পোল্যান্ডে পাড়ি একরত্তির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যুদ্ধ হয় রাজায় রাজায়। আর তার ফল ভুগতে হয় সাধারণ মানুষকে। এই পরম সত্য সভ্যতা উপলব্ধি করেছে বহু আগেই। তবুও বারবার লড়াইয়ে জড়িয়ে পড়েন রাষ্ট্রনায়করা। আর একের পর এক হৃদয়বিদারক ঘটনার সাক্ষী হতে হয় পৃথিবীকে। দেখতে দেখতে ১৪ দিনে পা দিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine war)। এর মধ্যেই নানা করুণ দৃশ্যের জন্ম হয়েছে। এবার দেখা মিলল একটি ছোট্ট ছেলের। সংবাদ সংস্থা রয়টার্সের সূত্রে জানা গিয়েছে, ইউক্রেনের (Ukraine) ওই ছেলেটি পোল্যান্ডে যাচ্ছে। যুদ্ধবিধ্বস্ত দেশে তার একলা একলা হেঁটে যাওয়ার দৃশ্যটি দেখে সকলেই শিউরে উঠেছেন। ভাইরাল হয়ে গিয়েছে ভিডিওটি।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, আপাদমস্তক গরম পোশাকে ঢাকা একটি শিশু টলমল পায়ে হাঁটছে। এক হাতে খেলনার একটি ব্যাগ। অন্য হাতে একটি চকোলেট। তার পিছনে বেশ কিছু হাত দূরে কয়েক জন বাক্স-প্যাঁটরা নিয়ে হেঁটে হেঁটে এগিয়ে আসছে। অঝোরে কেঁদে চলেছে শিশুটি। মা এগিয়ে গিয়েছে। তাঁর পিছু পিছু নিজের শৈশবের জিনিস আঁকড়ে হাঁটছিল সে। নিজের দেশ ইউক্রেন ছেড়ে ক্লান্ত অবসন্ন শরীরে তারা পৌঁছেছে পোল্যান্ডে। সে দেশেরই মেডিকা নামক একটি স্থানের এই ভিডিয়ো বলে দাবি করা হচ্ছে।

আরও পড়ুন: ইউক্রেনে বাংলাদেশি নাবিক আরিফ নিহত,অন্যরা বিপর্যস্ত,কি বলল ঢাকার রুশ দূতাবাস?

রুশ বাহিনীর রোষানল থেকে থেকে বাঁচতে লাখোলাখো ইউক্রেনীয় প্রতিবেশী দেশ পোল্যান্ড, হাঙ্গেরি, কেউ আবার রোমানিয়া, কেউ স্লোভাকিয়াতে গিয়ে ঠাঁই নিচ্ছেন। তাঁদেরই দলের এক জন এই শিশু ও তার পরিবার।

দু’দিন আগে এমনই আরও একটি ঘটনা প্রকাশ্যে এসেছিল। মা-বাবাকে ছেড়ে ইউক্রেনের জ্যাপোরিঝিয়া শহর থেকে এক হাজার কিমি পাড়ি দিয়ে স্লোভাকিয়ায় পৌঁছয় ১১ বছরের এক কিশোর। ইউক্রেন সরকার জানিয়ে দিয়েছে ১৮-৬০ বছর বয়সি কেউ দেশ ছাড়তে পারবেন না। তাই ছেলেকে রুশ হানা থেকে বাঁচাতে একাই ছেড়ে দেন ওই কিশোরের বাবা-মা। পিঠে একটা ব্যাগ, হাতে বাবা-মায়ের ফোন নম্বর লেখা। এই নিয়েই সুদূর স্লোভাকিয়ার উদ্দেশে পাড়ি দেয় কিশোর।

আরও পড়ুন: Russia- Ukraine War: পুতিনের সঙ্গেও কথা, রুশ প্রেসিডেন্টকে কী বললেন মোদী?‌

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest