Russia Ukraine War: Condom sales explodes in Russia

Russia Ukraine War: রাশিয়ায় হু হু বিকোচ্ছে কন্ডোম! কেন হঠাৎ বাড়ছে চাহিদা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে পুতিনের দেশে কন্ডোমের হাহাকার। সরবরাহ বন্ধ হতে পারে যে কোনও সময়, এই আশঙ্কায় রুশ জনতা কন্ডোমের দোকানে লাইন দিচ্ছেন। চলতি মাসে সে দেশে কন্ডোমের বিক্রি বেড়েছে প্রায় ২০০ শতাংশ।

কিন্তু কেন? বিশেষজ্ঞদের মতে, রুশ জনতার মনে হয়েছে, নিষেধাজ্ঞার ধাক্কায় রাতারাতি দাম বাড়তে পারে কন্ডোমের। দেশে দেখা দিতে পারে কন্ডোমের ঘাটতিও। সেই কারণেই কন্ডোম আগাম কিনে নিতে চাইছেন সবাই। সেদেশের সবচেয়ে বড় কন্ডোম নির্মাতা সংস্থা ‘ওয়াইল্ডবেরিসে’র দাবি, গত ২ সপ্তাহে তাদের কন্ডোমের বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ! দেশের মুখ্য ফার্মেসি চেনগুলির দাবি, তাদের বিক্রি বেড়েছে ২৬ শতাংশ। গত বছরের সঙ্গে তুলনা করলে, এবছর সব মিলিয়ে ৩২ শতাংশ বেড়েছে কন্ডোমের চাহিদা। রাশিয়ান সুপার মার্কেট গুলিতে কন্ডোমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ।

কিন্তু এই ঊর্ধ্বমুখী চাহিদার কি আদৌ যুক্তিযুক্ত? ব্রিটেনের কন্ডোম নির্মাতা সংস্থা ডিউরেক্স ইউক্রেনে রুশ হামলার তীব্র নিন্দা করেছে। কিন্তু তারা ব্যবসা বন্ধ করেনি। একই ভাবে দক্ষিণ কোরিয়া, চিন, থাইল্যান্ড ও ভারতও বন্ধ করেনি কন্ডোমের রপ্তানি। তবে কন্ডোমের মূল্যবৃদ্ধির ঘটনা ঘটেছে। বিভিন্ন ব্র্যান্ডের কন্ডোমের দাম ৫০ শতাংশ বেড়েছে বলেই জানা গিয়েছে। আরও দাম বাড়ার সম্ভাবনাও রয়েছে। এই পরিস্থিতিতে তাই অনেকেই চাইছেন দাম ফের বাড়ার আগে কন্ডোম কিনে রাখতে। তার ফলেই সামগ্রিক ভাবেই এই চাহিদা বৃদ্ধি।

পরিস্থিতি এমনই যে মুখ খুলতে হয়েছে পুতিনের বাণিজ্য মন্ত্রককে। তারা স্বীকার করে নিয়েছে, দেশে যে কন্ডোমের চাহিদা এত বেড়ে যাবে তা তাঁদের কাছেও অপ্রত্যাশিত ছিল। পাশাপাশি মন্ত্রক জানিয়েছে, বিশ্বের অন্যতম কন্ডোম উৎপাদক দেশগুলি যেমন তাইল্যান্ড, ভারত, দক্ষিণ কোরিয়া এবং চিন, আগের মতোই রাশিয়ায় কন্ডোম সরবরাহ করে যাচ্ছে। ফলে আপাতত ঘাটতির কোনও কারণ নেই। কিন্তু কে শোনে কার কথা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest