Site icon The News Nest

Saddam Hussein: সাদ্দাম হোসেনের মেয়েকে ৭ বছরের কারাদণ্ড

saddam

বাবার বাথ পার্টির পক্ষে কথা বলায় ইরাকের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের মেয়ে রাঘাদ সাদ্দাম হোসেনকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে বাগদাদের একটি আদালত। তিনি বর্তমানে জর্ডানে নির্বাসিত রয়েছেন। রবিবার তার অনুপস্থিতিতেই এই রায় ঘোষণা করেন বিচারক।প্রতিবেদনে বলা হয়েছে, রাঘাদ সাদ্দাম হোসেন ২০২১ সালে টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে নিষিদ্ধ বাথ পার্টির প্রচারণা চালিয়েছেন। সেই ঘটনায় নিষিদ্ধ রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা চালানোর অপরাধে দোষী সাব্যস্ত করা হয় তাকে।

অবশ্য ঠিক কোন সাক্ষাৎকারের কারণে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে, তা রায়ে উল্লেখ করা হয়নি।সাদ্দাম হোসেনের এই মেয়ে নির্বাসিত জীবন যাপন করছেন এবং গত রোববার তার অনুপস্থিতিতেই এই কারাদণ্ড দেওয়া হয়। ২০০৩ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আগ্রাসনের সময় সাদ্দাম হোসেনের পতনের পর তার দল বাথ পার্টিকে বিলুপ্ত ও নিষিদ্ধ করা হয়।

সৌদি মালিকানাধীন আলআরাবিয়া চ্যানেলে ১৯৭৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত ২৪ বছরে তার বাবার শাসনামলে ইরাকের অবস্থার বর্ণনা দিতে গিয়ে বলেছিলেন, অনেকে আমাকে বলেছেন যে, সেই সময়টা আমাদের জন্য গর্বের ছিল। তখন ইরাকে স্থিতিশীলতা ছিল। দেশ অনেক সমৃদ্ধ ছিল।প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকে আজও সাদ্দাম হোসেনের ছবি প্রচার বা তার নামে কেউ স্লোগান দিলে তাকে বিচারের মুখোমুখি করা হতে পারে। ফাঁসির অনেক বছর পরে সাদ্দাম হোসেনের বড় মেয়ে রাঘাদ সাদ্দাম হোসেন এক সাক্ষাতকারে প্রকাশ করেন তাদের পরিবারের অনেক ব্যক্তিগত তথ্য।সেইসব তথ্যের মধ্যে যেমন আছে তাদের দুই বোনের বিবাহ, তেমনই তিনি প্রকাশ করেছিলেন তাদের দুই বোনের স্বামীদের হত্যার ঘটনাও।

Exit mobile version