SCO: India Send Invitation To Pakistan Foreign Minister Bilawal Bhutto For Sco Meeting

SCO: মোদীকে ‘গুজরাটের কসাই’ বলা বিলাওয়ালকে আমন্ত্রণ নয়াদিল্লির! আসবেন কি পাক বিদেশমন্ত্রী?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) নিয়ে কুকথা শোনা গিয়েছিল তাঁর মুখে। সেই পাক বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারিকেই (Pakistan Foreign Minister Bilawal Bhutto Zardari) এবার এদেশে (SCO) আমন্ত্রণ জানাচ্ছে নয়াদিল্লি।পাক সংবাদ সংস্থা The Express Tribune-র খবর, শুধু বিদেশমন্ত্রীই নয় পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আত্তা বন্দিয়ালকেও (Chief Justice of Pakistan Umar Ata Bandial) আমন্ত্রণ জানিয়েছে ভারত। নয়াদিল্লির আমন্ত্রণ পেয়ে তাঁরা দু’জনে আসবেন, নাকি কোনও প্রতিনিধি পাঠাবেন, তা অবশ্য স্পষ্ট নয়।

গত মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) বৈঠকে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে যান পাক বিদেশমন্ত্রী বিলাবল। সেখানেই প্রধামন্ত্রী মোদীকে ব্যক্তি আক্রমণ করেন তিনি। বিলাবল বলেন, “ওসামা বিন লাদেন মারা গেছেন, কিন্তু গুজরাটের কসাই বেঁচে আছেন এবং তিনি ভারতের প্রধানমন্ত্রী।” তাঁর এহেন মন্তব্যের কড়া সমালোচনা করে ভারত। “পাকিস্তানের কোনও মন্ত্রীর থেকে এর চেয়ে বেশি কিছু আশা করার নেই।” পালটা প্রতিক্রিয়া দেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (External Affairs Minister S Jaishankar)।

এহেন পাক বিদেশমন্ত্রীকে কেন আমন্ত্রণ জানাচ্ছে ভারত? পাক সংবাদসংস্থার প্রতিবেদনে সেই বিষয়টিও প্রকাশ করা হয়েছে। গত বছর Shanghai Cooperation Organization বা SCO-র সভাপতিত্ব করার দায়িত্ব পায় নয়াদিল্লি। চলতি বছরে এই সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির বৈঠক হবে ভারতে। SCO-র সদস্য হওয়ায় রীতি মেনে পাক বিদেশমন্ত্রীকে আমন্ত্রণ করেছে নয়াদিল্লি।

আরও পড়ুন:  Brazil: ফিরল ক্যাপিটাল হামলার স্মৃতি! সুপ্রিম কোর্ট, প্রেসিডেন্ট প্যালেসে,সংসদে- সমর্থকদের তাণ্ডব

আগামী ৪ এবং ৫ মে গোয়ায় আয়োজিত SCO সম্মেলন হবে। পাকিস্তান যদি আমন্ত্রণ গ্রহণ করে সম্মেলনে অংশ নেয়, তাহলে প্রায় ১২ বছর পর এটাই হতে চলেছে ১২ বছর পর ভারত-পাক বিশেষ আলোচনা পর্যায়। হিনা রব্বানি খান ছিলেন শেষ পাকিস্তানি বিদেশমন্ত্রী যিনি ২০১১ সালের জুলাইয়ে ভারত সফর করেন।

জানা গিয়েছে,   ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের মাধ্যমে ভারতের বিদেশ্মন্ত্রী এস জয়শঙ্কর বিলাওয়াল ভুট্টো জারদারিকে বৈঠকে অংশ নেওয়ার একটি আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। ভারত ও পাকিস্তান ছাড়াও এসসিওতে যে সকল দেশের অংশ নেওয়ার কথা তারা হল  চিন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীদেরও এই বৈঠকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

আরও পড়ুন:  New Zealand PM: চোখের জলে বিদায় জাসিন্ডাকে, শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest