Site icon The News Nest

কাবুলে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছে বেশ কয়েক জন শিশুও : রিপোর্ট

blast

কাবুলে আমেরিকার ড্রোন হামলায় নিহতদের মধ্যে বেশ কয়েক জন শিশুও রয়েছে বলে দাবি করা হয়েছে স্থানীয় রিপোর্টে। কিন্তু ঠিক কত জন শিশুর মৃত্যু হয়েছে, তা এখনও পর্যন্ত জানা যায়নি।
স্থানীয় রিপোর্টে দাবি করা হয়েছে, এই হামলায় অন্তত ন’জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে কয়েক জন শিশু রয়েছে। অন্য দিকে, আমেরিকার সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, বিস্ফোরক ভর্তি গাড়ি লক্ষ্য করেই ড্রোন হামলা চালানো হয়েছিল। তবে সেখানে সাধারণ মানুষের মৃত্যুর সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না তারা। ঠিক কত জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলেই জানিয়েছে আমেরিকা।

রবিবার কাবুল বিমানবন্দরের উদ্দেশে গাড়িতে রওনা হয়েছিল বেশ কয়েক জন জঙ্গি। ড্রোন দিয়ে হামলা চালিয়ে তাদের মেরে ফেলা হয়েছে বলে দাবি করে বাইডেন প্রশাসন। সংবাদমাধ্যমের কাছে এক তালিবান মুখপাত্র দাবি করেন, বিস্ফোরক বোঝাই একটি ড্রোন-হামলা চালিয়ে এক আত্মঘাতী জঙ্গিকে খতম করেছে আমেরিকা। তার পরই আমেরিকার সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র বিল আরবান বলেন, ‘‘গাড়ি ভর্তি বিস্ফোরক ছিল। কয়েক জন জঙ্গিও ছিল। তারা প্রত্যেকেই আইএস খোরাসান-এর সঙ্গে যুক্ত। ড্রোন হামলা চালিয়ে তাদের নিকেশ করা হয়েছে।’’

আরও পড়ুন : Afghanistan: Taliban নিয়ে কৌশল বদলাতে হতে পারে ভারতকে, ‘সুর নরম’ করার ইঙ্গিত রাজনাথের

মার্কিন প্রশাসনের এক কর্তা সংবাদসংস্থা ABC News-কে জানিয়েছেন, গাড়িভরতি আইইডি (IED) নিয়ে বিমানবন্দরের দিকে যাচ্ছিল একজন। ওই গাড়ি লক্ষ্য করেই আকাশপথে ড্রোন হামলা চালানো হয়। আমেরিকার দাবি, তাতে যে জঙ্গি নিকেশ হয়েছে, সে ISIS-K অর্থাৎ খোরাসান গোষ্ঠীর এক ডাকাবুকো সদস্য। এই এয়ারস্ট্রাইকে সাধারণ মানুষের কোনও ক্ষতি হয়নি বলেও দাবি আমেরিকার।

রবিবার সকালেই মার্কিন প্রেসিডেন্ট আশঙ্কা প্রকাশ করেছিলেন যে কাবুলে আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে বড়সড় হামলা হতে পারে। তাঁর আশঙ্কা সত্যি করে বিমানবন্দরের বাইরে রকেট হামলা চলেছে। তবে তার চেয়েও যে বড় হামলার ছক কষছিল জঙ্গিবাহিনী, তা স্পষ্ট হল মার্কিন সেনার এয়ারস্ট্রাইকে। তাদের দাবি সত্যি হলে আইইডি বোঝাই গাড়ি বিমানবন্দরে প্রবেশ করিয়েই নাশকতার পরিকল্পনা ছিল। তবে তার আগে আকাশপথে হামলা চালিয়ে, জঙ্গি নিকেশ করে তা রুখেছে মার্কিন সেনা।

আরও পড়ুন : আফগানিস্তানে ফিরছেন আসরাফ গণি ! নয়া মন্ত্রিসভায় কি জায়গা হবে ?

 

Exit mobile version