Shahabuddin Chuppu Shahabuddin Chuppu set to become next president of Bangladesh

Shahabuddin Chuppu: বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি প্রাক্তন বিচারক সাহাবুদ্দিন চুপ্পু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারক এবং দুর্নীতি দমন কমিশনের প্রাক্তন কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু। আজ রবিবার সকালে শাসকদল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তথা সেতু ও সড়ক মন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে এক প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কাছে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে সাহাবুদ্দিন চুপ্পুর মনোনয়নপত্র জমা দিয়েছেন।

প্রাক্তন মুক্তিযোদ্ধা তথা বর্ষীয়ান রাজনীতিক শাহবুদ্দীন আপাতত বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লিগের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। শাহবুদ্দীনকে বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি হিসাবে মনোনীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে বাংলাদেশ সরকার শাহবুদ্দীনের নাম নতুন রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা করেছে। বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হলেন শাহবুদ্দীন।

দেশের পরবর্তী রাষ্ট্রপতি হতে চলা সাহাবুদ্দিন চুপ্পুর জন্ম ১৯৪৯ সালে পাবনায়। ছাত্রজীবনে পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন তিনি। ১৯৮২ সালে বিসিএস (বিচার) ক্যাডার হিসেবে কর্মজীবন শুরু করেন। অবসরের পরে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন: Iran: জোরালো ভূমিকম্পে কাঁপল ইরান, মৃত ৭, আহত ৪০০-র বেশি

নির্বাচন কমিশনের ঘোষিত নির্ঘন্ট অনুযায়ী, আজ রবিবারই দেশের সাংবিধানিক প্রধান নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন। জমা পড়া মনোনয়নপত্র পরীক্ষা করা হবে আগামিকাল ১৩ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সমযসীমা মঙ্গলবার বিকেল চারটে পর্যন্ত। যদি প্রয়োজন হয় তাহলে আগামী রবিবার ১৯ ফেব্রুয়ারি দুপুর দুটো থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট নেওয়া হবে। আর অন্য কোনও প্রার্থী না দাঁড়ালে আগামিকাল সোমবার মনোনয়নপত্র পরীক্ষার পরেই আওয়ামী লীগের প্রার্থীকে বিজয়ী বলে ঘোষণা করা হবে।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনের পরে এখনও পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বেশ কয়েকজন দুই মেয়াদে রাষ্ট্রপতি ছিলেন। বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদও টানা দ্বিতীয়বার সাংবিধানিক প্রধানের দায়িত্ব সামলাচ্ছেন। প্রথমে সাধারণ মানুষের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হতেন। ১৯৯১ সালে পরোক্ষ ভোটে অর্থা‍ৎ সংসদ সদস্যদের ভোটে  রাষ্ট্রপতি নির্বাচনের বিধান চালু হয়। সেবার তৎকালীন ক্ষমতাসীন দল বিএনপি আব্দুর রহমান বিশ্বাসকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়। আর ওই সময় বিরোধীদল ও বর্তমানের শাসকদল আওয়ামী লীগ প্রার্থী করেছিল বিচারপতি বদরুল হায়দার চৌধুরীকে। ওই নির্বাচনে আব্দুর রহমান বিশ্বাস বিজয়ী হন। ১৯৯৬ সাল থেকে অবশ্য বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন: Eye Drops Death: ভারতের তৈরি চোখের ওষুধে সংক্রমিত আমেরিকা! মৃত ১, আক্রান্ত ৫৫

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest