Shehbaz Sharif chosen as Pak PM candidate after Imran Khan's exit

Pakistan: শাহবাজ শরিফই হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী, বড় মন্ত্রিত্বে বেনজির পুত্রও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্মিলিত বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন শাহবাজ শরিফ, পাকিস্তানের সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে দাবি করেছে সংবাদ সংস্থা এএনআই। বিলাওয়াল ভুট্টো সম্ভবত পাকিস্তানের নতুন বিদেশমন্ত্রী হচ্ছেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: Imran Khan: ইমরান খান পাক প্রধানমন্ত্রী নন, বিজ্ঞপ্তি জারি ক্যাবিনেট সচিবালয়ের

প্রথম থেকেই জল্পনা ছিল, ইমরান পরবর্তী প্রধানমন্ত্রী শাহবাজই হবেন। পুরো নাম মিয়া মহম্মদ শাহবাজ শরিফ। অনাস্থা ভোটে ইমরানকে গদিচ্যুত করার পর শাহবাজকে কিছু বলার অনুরোধ করা হয়। অ্যাসেম্বলিতে গলা উঁচিয়েই শাহবাজ জানান, কোনও মতেই বদলার রাজনীতিতে বিশ্বাস করেন না তিনি। এই ফল পাক জনগণের ইচ্ছেতেই হয়েছে। পাকিস্তানে সুদিন ফিরতে চলেছে বলেও মন্তব্য করেন, প্রধানমন্ত্রিত্বের সবার আগে থাকা শাহবাজ।

পাক রাজনীতিতে বিরোধী দলনেতার ভূমিকায় অবতীর্ণ হয়ে প্রধানমন্ত্রী পদের দাবিদার হওয়া এই শাহবাজ কে? তিনি প্রাক্তন পাক প্রধানমন্ত্রী তথা মুসলিম লিগের জনপ্রিয় নায়ক নওয়াজ শরিফের আপন ভাই। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রীর পদেও বহাল ছিলেন তিনি। শাহবাজ পঞ্জাব প্রদেশের সব থেকে দীর্ঘ মেয়াদের মুখ্যমন্ত্রীও বটে। তিনি পঞ্জাব প্রদেশে তিন বার মুখ্যমন্ত্রী হয়েছেন। দাদা নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি। তখন থেকেই ভাইঝি মরিয়াম শরিফকে নিয়ে দল সামলাচ্ছিলেন। ২০১৮ সালের ১৩ অগস্ট তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হন। এ হেন শাহবাজকেই নিয়ে পাকিস্তানে জল্পনা তুঙ্গে। আগামী ১২ এপ্রিল ফের বসবে ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন। এই অধিবেশনেই নয়া পাক প্রধানমন্ত্রীর নাম ঘোষণা হওয়ার কথা।

কিন্তু এই ঘটনার মধ্যেই বড় ট্যুইস্ট ইসলামাবাদে। বেআইনি লেনদেন সংক্রান্ত মামলায় শাহবাজকে সমন পাঠিয়েছে লাহোর হাইকোর্ট। কালই শাহবাজ শরিফ ও তাঁর ছেলেকে তলব করেছে আদালত। এদিকে, কালই দুপুর দুটোয় পাক প্রধানমন্ত্রী নির্বাচন।

আরও পড়ুন: Imran Khan: মধ্যরাতের আস্থা ভোটে পালাবদল পাকিস্তানে, অপসারিত ইমরান খান

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest