Sheikh Hasina is increasing friendship with Pakistan, India's tension will increase?

ইমরান খানকে বাংলাদেশে আমন্ত্রণ করলেন শেখ হাসিনা, নয়া সমীকরণে কপালে ভাঁজ নয়াদিল্লির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চিরাচরিত সম্পর্ক ভালো নয়। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে এবার সেই দেশকেই আমন্ত্রণ জানাল প্রতিপক্ষ। হ্যাঁ, এমনই ঘটনা ঘটেছে বিশ্বের কূটনৈতিক প্রেক্ষাপটে। যা নিয়ে এখন আন্তর্জাতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। কারণ পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

কিছুদিন আগেই শেখ হাসিনাকে পাকিস্তান সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন ইমরান খান। পাল্টা আমন্ত্রণ জানান শেখ হাসিনা। আর সেই প্রস্তাব গ্রহণ করেছে ইসলামাবাদ। পাকিস্তানের (Pakistan) তরফে বাংলাদেশকে (Bangladesh) প্রধানমন্ত্রীর সফরের জন্য একটি রোড ম্যাপ তৈরী করার প্রস্তাব দেওয়া হয়েছে। আদতে, ইসলামাবাদ পররাষ্ট্র সচিবদের সংলাপের মতো দ্বিপাক্ষিক প্রক্রিয়া পুনরায় চালু করতে চাইছে, যা প্রায় ১৩ বছর ধরে অনুষ্ঠিত হয়নি। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের একটি বিবৃতিতে বলা হয়েছে দুই পক্ষ দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে সম্মত হয়েছে। গত ১১ মাসে শেখ হাসিনার সঙ্গে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকীর (Imran Ahmed Siddiqui) দুটি বৈঠক হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলেছে, পাকিস্তানের হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) এবং বাংলাদেশের জনগণের প্রতি ইমরান খানের (Imran Khan) শুভেচ্ছা ও বন্ধুত্বের বার্তা পৌঁছে দিয়েছেন। তিনি ওআইসি সম্মেলনে ১৯৭৪ সালে প্রয়াত প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের 9Sheikh Mujibur Rahman) পাকিস্তান সফরের একটি ফটো অ্যালবামও উপস্থাপন ও করেছেন। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) উপহারের জন্য হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং ইমরান খানের (Imran Khan) শুভেচ্ছা বার্তার জবাবও দেন।

২০০৯ সাল থেকেই বাংলাদেশ–পাকিস্তান সম্পর্ক তলানিতে ঠেকেছে। দুই দেশের মধ্যে সম্পর্ক ক্রমশই খারাপ হতে থাকে। তবে ২০২০ সাল থেকে ইসলামাবাদ–ঢাকা কাছাকাছি আসতে শুরু করে। আর তারপর এই আমন্ত্রণ বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বাংলাদেশ–পাকিস্তান কাছাকাছি আসলে ভারতের কোনও ক্ষতি হতে পারে কিনা তা নিয়েও চর্চা শুরু হয়েছে।

বাংলাদেশের পক্ষ থেকে পাকিস্তানকে আমন্ত্রণ ভারত সরকারকে ভাবিয়ে তুলেছে। কারণ চিন ইতিমধ্যেই বাংলাদেশ সফর করেছে। এবার পাকিস্তান বাংলাদেশ সফর করলে সেখানে নানা চুক্তি হতে পারে। তাতে জোটবদ্ধ হয়ে চিন–পাকিস্তান ভারতের পিছনে লাগতে পারে। এমনকী বাংলাদেশের পথকেই করিডর করতে পারে। এটাই ভাবাচ্ছে ভারতকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest