Silicon Valley Bank: HSBC acquires Silicon Valley Bank UK unit for £1

Silicon Valley Bank: মাত্র ৯৯ টাকায় সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখা কিনল HSBC ব্যাংক!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ১ পাউন্ডের  বিনিময়ে সিলিকন ভ্যালি ব্যাঙ্কের ব্রিটেনের ব্যবসার অধিগ্রহণ করে নিল HSBC।  সোমবার এক বিবৃতিতে এই ঘোষণা করেছেন HSBC-র CEO নোয়েল কুইন।  সাম্প্রতিক অতীতের অন্যতম বড় আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে সিলিকন ভ্যালি  ব্যাঙ্ক(SVB)। এই অধিগ্রহণের পর HSBC-র CEO জানিয়েছেন, ব্রিটেনে ব্যবসা বৃদ্ধির  কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যাংক অফ ইংল্যান্ড ও ট্রেজরির সঙ্গে আলোচনার পরই সমস্ত নিয়ম মেনে সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখার মালিকানা পেল HSBC ব্যাংক। গ্রাহকদের গচ্ছিত অর্থও এই ব্যাংকে আগের মতোই সুরক্ষিত বলেও নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: Michigan State university : মিশিগান বিশ্ববিদ্যালয়ে শুটআউটে নিহত অন্তত ৪

উল্লেখ্য, ২০০৮ সালে একের পর এক কর্পোরেট ও ইনভেস্টমেন্ট ব্যাংক বন্ধ হয়ে যেতে শুরু করে। মন্দার গ্রাসে চলে যায় বিশ্ব। ১৫ বছর পর ফের মার্কিন (US) মুলুকের ব্যাংকিং সেক্টরে বড় সংকটের ছায়া নামে। বন্ধ হয় সিলিকন ভ্যালি ব্যাংক (Silicon Valley Bank)। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকে কার্যত মান্যতা দিয়ে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়। এই ব্যাংকটি দেউলিয়া হওয়ার পর আবার রবিবার বন্ধ হয়েছে আমেরিকার আরও এক জনপ্রিয় ব্যাংক সিগনেচার ব্যাঙ্ক। সিলিকনের মতোই এই ব্যাংকটিরও গচ্ছিত অর্থ এবং যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের খবরে অস্বস্তিতে গ্রাহকরা। তবে ১০ মার্চ ব্যাংকটির ঝাঁপ পড়ে গেলেও ১৩ মার্চ, আজ ফের খুলবে সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান দপ্তর ও সমস্ত শাখা। জমা করা টাকার ‘অ্যাক্সেস’ পাবেন গ্রাহকরা। খবর এমনটাই।

আরও পড়ুন: UK: যাবজ্জীবন সাজা খাটা ধর্ষক ও খুনিদের বিয়ে করতে পারবে না, আসছে আইন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest