Site icon The News Nest

Pulitzer prize: নিহত চিত্রসাংবাদিক দানিশের হয়ে পুলিৎজার নিলেন তাঁর শিশু পুত্র-কন্যা

dinish siddiqi song daughter

রয়টার্সের চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকীকে চেনে গোটা বিশ্ব। তিনি আর আমাদের মাঝে নেই।রয়ে গিয়েছে তার রোমাঞ্চকর চিত্রসাংবাদিকতা। সেখানে কাজের কাছে তুচ্ছ মৃত্যুও। গত বছরের জুলাইয়ে আফগানিস্তানের অশান্তির সময় ছবি তুলতে গিয়ে নিহত হন দানিশ।গত বছরের জুলাইয়ে আফগানিস্তান সংঘাতের সময় দানিশ সিদ্দিকীকে হত্যা করা হয়। ২০ অক্টোবর নিউইয়র্কে আয়োজিত অনুষ্ঠানে বাবার পুরস্কার গ্রহণ করেন ড্যানিশ শিশু ইউনুস সিদ্দিকী (৬ বছর) সারা সিদ্দিকী (৪ বছর)।

রয়টার্সের ভারতীয় ফটো সাংবাদিক আদনান আবিদি, অমিত ডেভ, দানিশ সিদ্দিকী এবং সানা ইরশাদ মাট্টু তাদের ফিচার ফটোগ্রাফির জন্য পুলিৎজার পুরস্কারে ভূষিত হয়েছেন।

দ্বিতীয়বারের মতো এই পুলিৎজার পুরস্কার পেলেন দানিশ সিদ্দিকী। রোহিঙ্গা সংকটের কভারেজের জন্য রয়টার্সের একটি দলের অংশ হিসেবে 2018 সালে তাকে এই মর্যাদাপূর্ণ পুরস্কার দেওয়া হয়েছিল। তিনি আফগানিস্তান সংঘাত, হংকংয়ের বিক্ষোভ এবং এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের অন্যান্য প্রধান ঘটনাগুলি কভার করেছেন।
 দানিশ সিদ্দিকীর বাবা আখতার সিদ্দিকী বলেছিলেন, ছেলের কাজের স্বীকৃতি পাওয়ায় তিনি খুশি। দানিশ আর আমাদের মধ্যে নেই, সে আমাদের সবাইকে গর্বিত করেছে। পুলিৎজার পুরস্কার তাদের কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং মূল্য ভিত্তিক সাংবাদিকতার স্বীকৃতি।
ছেলের সাংবাদিকতায় গর্ব করে বাবা বলেছেন, কোভিড মহামারী যখন চরমে ছিল, তখন দানিশ বিহারের ভাগলপুরের প্রত্যন্ত অঞ্চলে কাজ করেছে।তাদের সঙ্গে কোভিড ওয়ার্ডে কাটিয়েছে। দানিশ জানতেন যে এর ফলে তাঁর শিশুদের শরীরে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে, তবুও তিনি সারাদেশের মানুষের দুঃখ-দুর্দশা কভার করতে সাংবাদিকতার দায়িত্ব পালন করেছেন।

দানিশ সিদ্দিকী দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে অর্থনীতিতে স্নাতক হন। এর পরে, তিনি ২০০৭ সালে জামিয়ার এজেকে গণযোগাযোগ গবেষণা কেন্দ্র থেকে ডিগ্রি নেন। ২০১০ সালে, তিনি রয়টার্সে একজন ইন্টার্ন হিসেবে যোগ দেন। পুলিৎজার পুরস্কার হল সাংবাদিকতার ক্ষেত্রে আমেরিকার সর্বোচ্চ পুরস্কার। এটি ১৯১৭ সালে দেওয়া শুরু হয়েছিল।

 

Exit mobile version