মহিলাদের ছোট পোশাকে পুরুষের মন চঞ্চল হতে পারে, মন্তব্য ইমরান খানের, ক্ষুব্ধ তসলিমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মেয়েদের পোশাক নিয়ে বলেছেন,‌ যদি একজন নারী স্বল্পবসনা বা ছোট পোশাক পরিধান ঘুরে বেড়ান, তাহলে সেটির প্রভাব একজন পুরুষের ওপর পড়তে বাধ্য এবং এর ফলে পুরুষের মন চঞ্চল হতে পারে। আর এটা খুব সাধারণ ব্যাপার। অবশ্য তিনি যদি রোবট হন তাহলে ভিন্ন কথা।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম এইচবিওতে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। টেলিভিশন চ্যানেলটিতে সরাসরি সম্প্রচার হওয়া ওই সাক্ষাৎকারে ইমরান খানকে প্রশ্ন করা হয়েছিল- পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণ এবং যৌন হেনস্থার ঘটনা নিয়ন্ত্রণ করতে তার সরকার এখন পর্যন্ত কী কী পদক্ষেপ নিয়েছে। জবাবে তিনি ‘এক্সিওস অন এইচবিও’ নামের একটি ডকুমেন্টরি নিউজ সিরিজে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন।

আরও পড়ুন : WTC Final: কোহলিরা জিতলে ফের নগ্ন হবেন পুনম পাণ্ডে!

তিনি আরো বলেন, ‘এ ধরনের আচরণ হলো সাংস্কৃতিক সাম্রাজ্যবাদের একটি দেশীয় সংস্করণ। আমাদের সংস্কৃতিতে যে বিষয়টি গ্রহণীয় তা অন্য সংস্কৃতিতেও আবশ্যকভাবে গ্রহণীয় হবে, এটা সম্ভব নয়।’ তিনি এটাও বলেন যে, কামনা বা বাসনা সংবরণ করার জন্যই পর্দাপ্রথা চালু হয়। কিন্তু এই সংবরণের জন্য ইচ্ছাশক্তি সবার নেই।

মাসখানেক আগেও এমন মন্তব্য করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি দেশটিতে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে অশালীনতাকে দায়ী করেন। তখন ইমরান খান মন্তব্য করেন, যৌন সহিংসতা বৃদ্ধির জন্য অশ্লীলতা ও তার চর্চাই দায়ী। অশ্লীলতা ও অপকর্মের প্রসাররোধে তিনি নারীদের পর্দা করে চলার পরামর্শ দেন। তিনি বলেন, পর্দাপ্রথার মাধ্যমে অশ্লীলতা ও অপকর্মের প্রসার রোধ করা যায়।’

ইমরানের খানের ঘৃণ্য মন্তব্যের পর রাগে ফেটে পড়ছেন মহিলারা। ইমরানের তীব্র সমালোচনা করছেন সেদেশের বিরোধী রাজনৈতিক দলের নেতারা।

ইমরানের এহেন মন্তব্যের তীব্র প্রতিবাদ করেছেন লেখক তসলিমা নাসরিন। তিনি তাঁর ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেনঃ

“ইমরান খান বলেছেন ‘অল্প কাপড় যে মেয়েরা পরে, তাদের দেখে পুরুষলোক, যদি তারা রোবট না হয়, উত্তেজিত হবেই।’কিন্তু ইমরান খান তো বেশি কাপড় যে মেয়ে পরে, নিকাব সহ বোরখা যে মেয়ে পরে, সেই বুশরা বিবিকে দেখে এমন উত্তেজিত হয়েছিলেন যে বিয়ে পর্যন্ত করে ফেলেছেন।

মেয়েরা ছোট পোশাক পরলে যারা উত্তেজিত হয়, ইমরান খান বলছেন, তারা পুরুষ, তারা রোবট নয়। তাহলে তো মেয়েরা বড় পোশাক পরলে যারা উত্তেজিত হয়, তারা রোবট, তারা পুরুষ নয়। ইমরান খান কি তবে রোবট?

আরও পড়ুন : যৌন উত্তেজনা বাড়াতে ভায়াগ্রার চেয়েও বেশি শক্তিশালী তরমুজ, কিন্তু কীভাবে খেতে হবে জেনে নিন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest