Smoking: New Zealand bans future generations from buying tobacco under new laws

Smoking: নতুন বছরে দোকানে আর মিলবেই না সিগারেট! চিরতরে বন্ধ হতে চলেছে ধূমপান?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে করেই ফেলল দেশটি। বহু দেশ বহু বার বহু ভাবে চেষ্টা করেছে, কিন্তু নানা বাধার মুখে পড়েছে (Smoking)। কখনও করতে পেরেছে, কখনও সেভাবে সফল হয়নি। কিন্তু এ বিষয়ে অনেকটাই এগিয়ে গেল নিউ জিল্যান্ড। তারা বন্ধ করে দিতে চলেছে সিগারেট বিক্রি। আইন করে বন্ধ করে দিতে বসেছে ধূমপান। তামাকশিল্পের প্রসার রোধে ইদানীং কালের মধ্যে সবচেয়ে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে নিউ জিল্যান্ড।

ভবিষ্যৎ প্রজন্ম যেন সিগারেট (cigarettes) কিংবা অন্য কোনও তামাকজাত দ্রব্য সেবনের বদভ্যাসের কবলে না পড়ে, মূলত সেই কারণে মঙ্গলবার পার্লামেন্টে এই আইন (law) পাস হয়েছে৷ সূত্রের খবর, এর ফলে এখন থেকে সিগারেট-সহ কোনও ধরনের তামাকজাত পণ্য সেবন করতে পারবে না নিউজিল্যান্ডের নাগরিকরা যাঁদের জম্ম ২০০৯ সালের পয়লা জানুয়ারির পরে৷ যদি কেউ আইনভঙ্গ করেন সেক্ষেত্রে জরিমানা হবে ৯৫ হাজার ৯১০ ডলার৷

আরও পড়ুন: Hilsa Fish: একটা ইলিশের দাম মাত্র ৮০ টাকা! মাথায় হাত জেলেদের

এই আইন (law) পাসের পরে নিউজিল্যান্ডের (News Zealand) স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, এই আইন (law) দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ধূমপান মুক্ত করে তুলবে৷ ভবিষ্যৎ প্রজন্ম যাতে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে পারে সেকথা মাথায় রেখেই এই আইন প্রণয়ন করা হয়েছে৷ কারণ ধূমপান জীবনে ক্যান্সার, হৃদরোগের মতো নানা ধরনের অসুখের বিপদ ডেকে আনে৷

নিউ জিল্যান্ড বলছে, পরবর্তী প্রজন্মের সুরক্ষায় ধূমপান নিষিদ্ধকরণে বিশ্বের প্রথম আইন এটি। ২০২৫ সাল নাগাদ নিউজিল্যান্ড ধূমপানমুক্ত দেশ হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। আর এই লক্ষ্য অর্জনেই নতুন আইন পাস আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, দেশ জুড়ে সিগারেট বিক্রির জন্য অনুমোদিত দোকানের সংখ্যা ৬০০০ থেকে কমিয়ে ৬০০ করা হবে। এই আইন চূড়ান্ত হয়েছে। ২০২৩ সাল থেকে এটি কার্যকরও হবে।

নিউজিল্যান্ডে অবশ্য এখন ধূমপানের হার অনেকটাই কম। এক বছর আগে দেশটিতে প্রাপ্তবয়স্কদের মধ্যে ৯.৪ শতাংশ ধূমপায়ী ছিলেন, যা এ বছর কমে ৮ শতাংশে নেমে এসেছে। এক দশক আগের তুলনায় দেশটিতে ধূমপায়ীর হারও অর্ধেকে নেমে এসেছে।

আরও পড়ুন: Free Condoms: বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যে হলেই কন্ডোম দেওয়া হবে বিনাপয়সায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest