Sri Lankan PM Mahinda Rajapaksa Resigns Amid Massive Clashes, Curfew

অর্থনৈতিক বিপর্যয়ের জের, ইস্তফা দিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্রীলঙ্কায় (Sri Lanka) ক্রমবর্ধমান সরকার বিরোধী বিক্ষোভের জেরে ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এবার সব রাজনৈতিক দলগুলিকে একটি যৌথ ক্যাবিনেট তৈরির জন্য আমন্ত্রণ জানাতে চলেছেন প্রেসিডেন্ট গোতবায়া। এহেন রাজনৈতিক ডামাডোলের মাঝে দেশজুড়ে কারফিউ চলছে। রাজধানী কলম্বোয় দেশের বর্তমান শাসকদল ‘শ্রীলঙ্কা পদুজানা পেরামুনা’র সমর্থক ও সরকার বিরোধীদের মধ্যে ভয়াবহ সংঘর্ষ শুরু হয়েছে। ফলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে বলেই আশঙ্কা।

ইস্তফা দেওয়ার আগে মাহিন্দা রাজাপক্ষে (Sri Lanka) এদিন ৩ হাজার সমর্থকের সামনে ভাষণ দেন। তিনি বলেন, যে কোনও মূল্যে দেশের স্বার্থ রক্ষা করবেন। এরপরে তাঁর সমর্থকরা বিরোধীদের পোস্টার, ব্যানার ও ফেস্টুন ছিঁড়ে ফেলে। তারা বিরোধীদের ধরনাস্থলে গিয়ে স্লোগান দিতে থাকে ‘গো টু হোম’। অর্থাৎ তারা বিরোধীদের বলে, আন্দোলন থামিয়ে তোমরা বাড়ি ফিরে যাও।

আরও পড়ুন: PoK-তে মার্কিন কংগ্রেস সদস্য ইলহান, দেখা করলেন ইমরানের সঙ্গে, ক্ষুব্ধ নয়াদিল্লি

সূত্রের খবর, এদিন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে ইস্তফাপত্র জমা দেন দ্বীপরাষ্ট্রটির স্বাস্থ্যমন্ত্রী চান্না জয়াসুমনও।কয়েকমাস ধরে ব্যাপক অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে শ্রীলঙ্কা (Sri Lanka)। দেশের অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে রয়েছে। খাবার, জ্বালানি ও ওষুধও পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে দেশে শুরু হয়েছে সরকার বিরোধী আন্দোলন। এদিন সরকারের সমর্থক বনাম বিরোধীদের সংঘর্ষে আহত হয়েছেন ৩৬ জন। অশান্তির মধ্যে যাতে জ্বালানি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহে বিঘ্ন না ঘটে, সেজন্য মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।

মুদ্রাস্ফীতির ধাক্কায় শ্রীলঙ্কার বাজারে রীতিমতো দাবানল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, সেদেশে চাল ও গম বিক্রি হচ্ছে মোটামুটি ২২০ টাকা ও ১৯০ টাকা কেজি দরে। এদিকে চিনি বিকোচ্ছে ২৪০ টাকা কেজিতে। নারকেল তেলের দর ৮৫০ টাকা প্রতি কেজি। একটি ডিমের দাম ৩০ টাকা।

আরও পড়ুন: বিষ কিনতে গিয়ে দোকানদারের সঙ্গে প্রেম, প্রত্যাখ্যাত হয়ে বিষপান তরুণীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest