Site icon The News Nest

Afghanistan: তালিবানের সামনে মাথা উঁচু করে দাঁড়িয়ে, চিনে নিন Amrullah Saleh -কে

saleh

দেশ তালিবানদের (taliban) দখলে চলে গেলেও, তা মানতে নারাজ প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি আমলের ভাইস প্রেসিডেন্ট আমিরুল্লাহ সালেহ (Amrullah Saleh)। তালিবানদের সামনে মাথা না নোয়ানোর পণ করে, নিজেকেই অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন তিনি ।

বুধবার পঞ্জশির সীমান্তে তালিবানিদের হারিয়ে দিয়ে, সেখানে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে সালেহ। পঞ্জশির প্রদেশে তালিবানিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারী করে, নর্দার্ন অ্যালায়েন্সের পতাকা উড়িয়ে দেয় সালেহর বাহিনী। দীর্ঘ ২০ বছর পর কাবুলের মসনদ তালিবানদের কবজায় চলে গেলেও, এই জঙ্গি বাহিনীর কাছে মাথা নত করতে নারাজ সালেহ বাহিনী। তালিবানরা ১৫ ই আগস্ট আফগানিস্তান দখল করার পর, একটি ট্যুইট করে সালেহ জানান, ‘তালিবানদের সঙ্গে এক ছাদের তলায় কিছুতেই থাকব না। আমার উপর ভরসা করা জনগণদের, নিরাশ করব না’।

তালিবানরা যতই আফগানিস্তান দখল করে, সরকার গঠনের পরিকল্পনা করুক না কেন, কিছুতেই তাঁদের মান্যতা দিতে নারাজ প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ ঘনির রাজত্বের ভাইস প্রেসিডেন্ট আমিরুল্লাহ সালেহ। প্রথম থেকে কট্টর তালিবানি সমালোচক বলে তাঁর খ্যাতি রয়েছে।

আরও পড়ুন: ‘তৃণমূল নেতারা পা রাখলেই তালিবানি আক্রমণ!’ নিদান দিলেন ত্রিপুরার বিজেপি বিধায়ক, সরব TMC

গত ১৫ অগস্ট আফগানিস্তানের প্রথম ভাইস প্রেসিডেন্ট সালেহ জানিয়ে দিয়েছিলেন সরকারের পতন হলেও তিনি আত্মসমর্পণ করবেন না। টুইট করে বলেছিলেন, যে জনগণ তাঁর উপর ভরসা করেছিলেন, তাদের তিনি নিরাশ করবেন না। তালিবানদের সঙ্গে এক ছাদের তলায় তিনি থাকতে পারবেন না। এর পরদিনই অর্থাৎ, ১৬ অগাস্ট আফগান প্রথম উপরাষ্ট্রপতির একটি ছবি প্রকাশিত হয়েছিল সোশ্যাল মিডিয়ায়, যেখানে তাঁকে হিন্দু কুশ পর্বতের এক পার্বত্য উপত্যকায় দেখা গিয়েছিল।

বরাবর তালিবানের কট্টর সমালোচক হিসাবেই পরিচিত সালেহ। একমাত্র উত্তর-পূর্বের পাঞ্জশির প্রদেশ এখনও তালিবান দখলে আসেনি। সেখানে রুখে দাঁড়িয়েছে সালেহ বাহিনী। সেখানকার বিভিন্ন নেতার সঙ্গে সালেহর বৈঠকের ছবিও সামনে এসেছে। সেখানে উপস্থিত ছিলেন সোভিয়েত আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো আহমদ শাহ মাসুদের ছেলেও।

আরও পড়ুন: স্বামী-সন্তানকে ছেড়ে গাড়িচালককে বিয়ে , অভিযোগ অস্বীকার বিজেপি বিধায়কের

Exit mobile version