Stay by the side to remove the Indians from Sumi! The Prime Minister called the President

Russia Ukraine War: সুমি থেকে ভারতীয়দের আনতে পাশে থাকুন! মোদীর ফোন জেলেনস্কিকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ৩৫ মিনিট ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রুশ-ইউক্রেন আলোচনার মাধ্যমে যুদ্ধ থামানোর চেষ্টার প্রশংসা করেন মোদী। একই সঙ্গে জেলেনস্কির কাছে আবেদন জানান, ইউক্রেনে ভারতীয়দের উদ্ধারে তাঁর সরকার ও সেনা যেন সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

সূত্রের খবর, প্রায় ৩৫ মিনিট ধরে দু’জনের মধ্যে কথা হয়। ছাত্রদের সরিয়ে আনার বিষয়টির সঙ্গে সেখানকার সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয় দুই রাষ্ট্রনেতার। এই ফোনালাপের পর একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে তৈরি হওয়া পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। প্রধানমন্ত্রী জানান, ভারত সবসময় শান্তিপূর্ণ পরিবেশে আলোচনার মধ্যে দিয়ে সমস্যার সমাধানের পক্ষেই দাঁড়াবে।

আরও পড়ুন: Russia Ukraine War : ইউক্রেনের যুদ্ধে সাংঘাতিক ‘ভ্যাকিউম বম্ব’ ছুড়ছে রাশিয়া, প্রকাশ্যে হাড়হিম করা তথ্য

গত কয়েকদিন ধরে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নেওয়ার প্রচেষ্টার মূল কেন্দ্রবিন্দুতে ছিল সুমি। সেখানে প্রায় ৭০০ ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন। তাঁদের নিরাপদ স্থানে নিয়ে যেতে কূটনৈতিক প্রচেষ্টা জারি ছিল ভারতের। তবে তাতেও কোনও লাভ হয়নি। দেশের পূর্বাঞ্চলের অন্যান্য এলাকাগুলির মতো সুমি ভারী রাশিয়ান গোলাবর্ষণ এবং সহিংসতার সাক্ষী থেকেছে।

উল্লেখ্য, এর আগে ২৬ ফেব্রুয়ারিও দুই নেতার মধ্যে কথা হয়েছিল ফোনে। সেই সময় জেলেনস্কি রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভারতের সমর্থন চেয়েছিল। তবে জেলেনস্কির আবেদনের পরও ভারত রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে রাষ্ট্রসংঘে। তবে ভারত প্রথম থেকে বলে এসেছে যাতে অবিলম্বে সংঘর্ষ বন্ধ করা হয়।

আরও পড়ুন: Russia-Ukraine War: দাবি মানলে তবেই যুদ্ধ বন্ধ হবে, ইউক্রেনকে বার্তা পুতিনের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest