Site icon The News Nest

Earthquake: ভূমিকম্পে তাইওয়ানে ধসে পড়ল বাড়ি, উল্টে যাচ্ছে মেট্রো (দেখুন Video)

Taiwan Earthquake

তাইওয়ানে তীব্র ভূমিকম্প। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে এদিন জানানো হয়েছে তাইওয়ানের দক্ষিণ-পূর্ব উপকূলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৯। এই শক্তিশালী ভূমিকম্পের পরেই জাপানে সুনামী সতর্কতা জারি করা হয়। প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৭.২ মাত্রার বলা হয়েছিল। কিন্তু পরে তা ৬.৯ বলে জানানো হয়েছে।

তাইওয়ানের এক শহরে ভূমিকম্পের সময় সিসিটিভিতে ওঠা এক ভিডিওতে দেখা যাচ্ছে মেট্রো ট্রেনগুলো এমনভাবে নড়ছে যেন মনে হচ্ছে হাওয়া দিলে খেলনা যেমন নড়ে। ভূমিকম্পের সময় রাস্তায় দাঁড়ানো সব বাইক, সাইকেল কম্পনের ফলে পড়ে গেল। বেশ কয়েকটি বাড়িও ধসে পড়ে যায়। আতঙ্কে বহু দিশাহার মানুষ আর্তনাদ করতে থাকেন।

তাইওয়ানে নিয়মিত ভূমিকম্প হয়, কারণ দ্বীপটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত। ১৯৯৯ সালে এখনও পর্যন্ত তাইওয়ানের সব থেকে বড় ভূমিকম্পটি হয়েছিল। রিখটার স্কেলের ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৬। সেই ভূমিকম্পে কমপক্ষে ২৪০০ জনের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন: Mikhail Gorbachev: প্রয়াত সোভিয়েত ইউনিয়নের শেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচভ

 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি দুপুর ২টা ৪৪ মিনিটে টাইতুং থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) উত্তরে ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে। সেন্ট্রাল নিউজ এজেন্সি (সিএনএ) অনুসারে ইউলি গ্রামে অন্তত একটি ভবন ধসে পড়েছে। শনিবার একই এলাকায় ৬.৬ মাত্রার ভূমিকম্পের পর থেকে বহু কম্পন হয়েছে। তবে রবিবারের ভূমিকম্প ছিল অনেক বেশি শক্তিশালী।

এদিকে এই ভূমিকম্পের পরেই জাপানের আবহাওয়া সংস্থার তরফে তাইওয়ানের কাছে থাকা দ্বীপগুলিতে সুনামী সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও বিকেলের দিকে উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: টরন্টোর স্বামীনারায়ণ মন্দিরের দেওয়ালে কালিস্তানি স্লোগান, নিন্দায় ভারত

Exit mobile version