Supreme Taliban leader Haibatullah Akhundzada is alive, claims report

মৃত্যুর গুজব উড়িয়ে অবশেষে জনসমক্ষে তালিবানের সুপ্রিম লিডার আখুন্দজাদা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মৃত্যু নিয়ে যাবতীয় জল্পনা উড়িয়ে জনসমক্ষে এসে দাঁড়ালেন তালিবানের অন্যতম প্রধান মুখ হাইবাতুল্লা আখুন্দজাদা। শনিবার কন্দহর শহরে একটি ধর্মীয় স্কুলে হঠাৎ দেখা যায় তাঁকে। জামিয়া দারুল আলুম হাকিমিয়া নামে ওই স্কুল ঘুরে দেখেন আখুন্দজাদা। কন্দহরে এই সফরে তাঁর সঙ্গী ছিলেন আর এক তালিব শীর্ষনেতা। আখুন্দজাদার জনসমক্ষে আসার খবর তিনিই জানান একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে।

আসলে গত আগস্টে তালিবানের আফগানিস্তান দখলের পর থেকে নানা ঘটনার মাঝেও একবারের জন্য জনসমক্ষে আসেনি আখুন্দজাদা। আর সেই কারণেই ক্রমশ বাড়ছিল জল্পনা। এরপর কিছুদিন আগেই শোনা যায়, আখুন্দজাদা আর বেঁচে নেই। কিন্তু অবশেষে তালিবানের এক সিনিয়র নেতা দাবি করেছে, কান্দাহারের জামিয়া দারুল আলম হাকিমিয়া নামের এক ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে শনিবার হাজির ছিল আখুন্দজাদা। এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

আখুন্দজাদাকে নিয়ে এমন ধন্দ অবশ্য আজকের নয়। আসলে ২০১৬ সালের পর থেকে কখনওই জনসমক্ষে আখুন্দজাদাকে দেখা যায়নি। ফলে সেই সময় থেকেই তার বেঁচে থাকা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। আসলে মোল্লা ওমরের মতো নেতার ক্ষেত্রেও তালিবান দীর্ঘদিন মৃত্যু সংবাদ চেপে রেখেছিল। তাই এবারও মনে করা হচ্ছিল, বোধহয় আখুন্দজাদার এই অন্তর্ধানের কারণও একই। অনেক আগেই খতম হয়েছে তালিবান সুপ্রিমো। কিন্তু আপাতত গোপন রাখা হয়েছে সেই খবর। ওই সময়ের পর আখুন্দজাদার কেবল একটাই ছবি প্রকাশ্যে এসেছিল। সংবাদ সংস্থা রয়টার্স সেই ছবি প্রকাশ করেছিল। কিন্তু ওই একটি ছবি ছাড়া আর আখুন্দজাদার উপস্থিতির কোনও প্রমাণ মেলেনি।

কিন্তু সাম্প্রতিক ঘটনাপ্রবাহ বলছে, হাইবাতুল্লা বেঁচে আছেন। এবং বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছেন কন্দহরে। যদিও আখুন্দজাদার কন্দহর সফরের কোনও ছবি বা ভিডিয়ো তাদের হাতে আসেনি বলে জানিয়েছে সংবাদ সংস্থাটি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest