Taliban dump 3,000 litres of liquor into canal in anti-booze raid

৩,০০০ লিটার মদ কাবুলের নর্দমায় ফেলে দিল তালিবানরা! দেখুন সেই ভাইরাল ভিডিয়ো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসছে একের পর এক ড্রাম। তাতে ভরতি মদ। যা ঢেলে ফেলা হচ্ছে খালে। এমনই দৃশ্য ভিডিয়োবন্দি হল আফগানিস্তানের রাজধানী কাবুলে।

আফগান গোয়েন্দা সংস্থা জানিয়েছে, কাবুলের একটি খালে ৩ হাজার লিটার মদ ঢেলে ফেলে দেওয়া হয়েছে। নতুন তালিবান প্রশাসন অ্যালকোহল বিক্রির উপর নিয়ন্ত্রণ জারি করায় এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ভিডিয়ো ফুটেজটি প্রকাশ করেছে জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্স (জিডিআই)। গোয়েন্দা দফতর রাজনীতিতে অভিযান চালিয়ে এই বিপুল পরিমাণ মদ বাজেয়াপ্ত করে। তার পর সেই মদ খালে ঢেলে ফেলে নষ্ট করে দেওয়া হয়।

আফগানিস্তান আফিম চাষ নিষিদ্ধ করেছে তালিবান। এর পাশাপাশি যে কোনওরকম মাদকের উত্পাদন, বিক্রি বা গ্রহণ দণ্ডনীয়। গোয়েন্দারা জানান, সম্প্রতি মদের বিরুদ্ধে অভিযান চালায় তালিবান। এরপরে রাজধানী কাবুলের নর্দমায় প্রায় ৩ হাজার লিটার মদ ঢেলে ফেলে দেওয়া হয়। ঘটনার ভিডিয়োও প্রকাশিত হয়েছে। তাতে নর্দমায় মদের ড্রাম ঢালতে দেখা যাচ্ছে তালিবানদের।

রবিবার টুইটারে পোস্ট করা ফুটেজে সংস্থার একজন গোয়েন্দা কর্তা বলেছেন, “মদ তৈরি এবং সরবরাহের সঙ্গে জড়িত থাকা উচিত নয় মুসলিমদের”। এর আগে পশ্চিমী দেশগুলির সমর্থিত পূর্বতন সরকারও আফগানিস্তানে অ্যালকোহল বিক্রি এবং সেবন নিষিদ্ধ করেছিল। তবে তালিবানের শাসনে এই নিয়ম আরও কঠোরভাবে কার্যকর করা হয়েছে। গত বছরের ১৫ অগস্ট তালিবান কাবুল দখল করার পর থেকে মাদকাসক্তদের বিরুদ্ধে অভিযান বেড়েছে।

তবে ঠিক কখন অভিযান চালানো হয়েছিল বা ঠিক কখন মদ নষ্ট করা হয়েছিল, তা স্পষ্ট নয়। সংস্থার একটি বিবৃতিতে বলা হয়েছে,অভিযানের সময় তিনজন ডিলারকে গ্রেফতার করা হয়েছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest