Site icon The News Nest

Fact Check: কান্দাহারে হেলিকপ্টার থেকে মানুষ ঝুলিয়ে শাস্তি তালিবানের! জেনে নিন সত্য-তথ্য

taliban helicopter 1630476631

কাবুল (Kabul) থেকে মার্কিন সেনা প্রত্যাহার হতেই আফগানিস্তানের তখতে জাঁকিয়ে বসার উল্লাস শুরু করেছে তালিবান (Taliban)। জায়গায় জায়গায় ধরা পড়েছে তাদের উল্লাসের চিত্র। আতসবাজি ফাটিয়ে, রকেট-গোলাবর্ষণ করে উচ্ছ্বাস দেখিয়েছে তালিবরা। এরমধ্যেইে তাদের দেখা গিয়েছে মার্কিন হেলিকপ্টার ব্ল্যাক হক কব্জা করে নিতে। সেই হেলিকপ্টার নিয়েই কান্দাহারের আকাশে দাপিয়ে বেড়াতে দেখা গিয়েছে তাদের। শুধু তাই নয়, হেলিকপ্টার থেকে ঝুলতে দেখা গিয়েছে এক ব্যক্তিকেও। এই ভয়াবহ ছবি দেখে শিউরে উঠছে গোটা বিশ্ব। তবে, সেই ব্যক্তি আদৌ মৃত কিনা, তা নিয়ে সংশয় ছিল। এবার সামনে এল প্রকৃত তথ্য।

পাস্তু অর্থাৎ আফগানিস্তানের ভাষায় টুইটারে এই হেলিকপ্টার থেকে ঝুলন্ত মানুষ নিয়ে সার্চ করা হলে উঠে আসে জরুরি কিছু তথ্য। আফগানিস্তানেরই কিছু নাগরিকের টুইটার হ্যান্ডেলে এই ভিডিয়ো দেখা যায়। ভালো করে পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, হেলিকপ্টার থেকে ঝুলন্ত মানুষটি আদতে হারনেস দিয়ে বাঁধা অবস্থায় রয়েছেন। কোনও মৃতদেহকে ঝুলিয়ে রাখা হয়নি। তাঁর পিঠে হারনেস বাঁধা অবস্থায় ছিল। এমনকী, ১৫ সেকেন্ডের পর থেকে ভিডিয়োতে ওই ব্যক্তিকে মাঝ আকাশে একাধিক সাংকেতিক নির্দেশ দিতেও দেখা গিয়েছে ভিডিয়োতে।
আফগান নিউজ এজেন্সি ‘আসভাকা’ প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, কান্দাহারের রাজ্যপাল অফিসের মাথায় তালিবানের পতাকা লাগানোর জন্য ওই ব্যক্তিকে হারনেস সহযোগে হেলিকপ্টার থেকে ঝোলানো হয়। হেলিকপ্টার থেকে তাঁর হারনেস নিয়ন্ত্রণ করা হচ্ছিল। ওই ব্যক্তিকে একজন তালিব সদস্য হিসেবে উল্লেখ করেছেন স্থানীয় সাংবাদিক সাদিকুল্লা আফগান। মিডিয়াতে ভাইরাল হওয়া ওই ভিডিয়ো দেখে ভুল বুঝেছিলেন সকলেই।
Exit mobile version