Site icon The News Nest

Afghan Women: তালিবান শাসনকালে টিভির পর্দায় ফিরলেন আফগান মহিলা সঞ্চালক

afghan woman scaled

তুন সকালের শুরু আফগানিস্তানে! তালিবান শাসনকালে টিভির পর্দায় মুখ ভেসে উঠল এক আফগান মহিলা সঞ্চালকের।  বৃহস্পতিবার আফগানিস্তানের টোলো টিভিতে সম্প্রচারিত হয় সকালের খাবারের অনুষ্ঠান ‘বামদাদ-এ-খোশ’। সেখানে এক পুরুষ সঞ্চালকের মুখোমুখি বসে অনুষ্ঠান সঞ্চালনা করতে দেখা যায় ওই মহিলা সঞ্চালককে।

শরীর ঢাকা কালো বোরখায়। মাথায় তুঁতে রঙের হিজাব। শুধু মুখটাই দেখা যাচ্ছে। সেই মুখে নেই কোনও ভয়। বরং ভরপুর আত্মবিশ্বাসের সঙ্গে আগের মতোই শো সঞ্চালনা করছেন মহিলা। ‘টোলো নিউজ’-এ (Tolo News) সকালের শো ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানটি অবশ্য দুই সঞ্চালককে নিয়ে হয়। আফগানিস্তানে তালিবানি (Taliban)শাসন কায়েম হওয়ার পর সকালের শো-য়ে এতদিন ধরে কোনও সঞ্চালিকাকে দেখা যাচ্ছিল না। কিন্তু বৃহস্পতিবার অন্য দৃশ্য। চ্যানেলে ফের মুখ দেখা গেল মহিলা অ্যাঙ্করের। ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানের স্টুডিওয় বসে পুরুষ সহকর্মীর সঙ্গে চুটিয়ে শো সঞ্চালনা করলেন এই মহিলাও। সংবাদমাধ্যমে তাঁর এভাবে প্রত্যাবর্তনকে স্বাগত জানিয়েছেন সেই দেশের আমজনতা।

বৃহস্পতিবার ওই অনুষ্ঠান সম্প্রচার হওয়ার পর প্রশ্ন উঠেছে, তবে কি তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে ফের কর্মক্ষেত্রে ফিরতে শুরু করলেন মহিলারা? শেষ পর্যন্ত কি সত্যিই মানসিকতা বদলাল তালিবান?

এক সপ্তাহ আগেই তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ আফগান মহিলাদের বাড়ি থেকে না বেরনোর ‘পরামর্শ’ দিয়েছিলেন। বলেছিলেন, ‘‘মহিলাদের এখন কর্মক্ষেত্রে না ফেরাই শ্রেয়। কারণ দেশ এখনও সম্পূর্ণ নিরাপদ নয়।’’ ওই নির্দেশে ২০ বছর আগের তালিবানি ফতোয়ার ছায়া দেখেছিলেন অনেকেই। বিশ্বের মানবাধিকার সংগঠনগুলি বলেছিল, আন্তর্জাতিক সমর্থন পেতে চাইলে মহিলা এবং শিশুদের অধিকার নিয়ে খুব সতর্ক হয়ে পদক্ষেপ করা উচিত তালিবানের। কারণ সে দিকে সবার নজর রয়েছে। বৃহস্পতিবার আফগান টিভিতে মহিলা সঞ্চালকের প্রত্যাবর্তন তাই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশিষ্ট মহল।

Exit mobile version