The Islamic Republic of Afghanistan announces a new government led by Amrullah Saleh

তালিবানদের পাল্টা আমরুল্লাহ সরকার, সুইৎজারল্যান্ডের আফগান দূতাবাস থেকে জারি বিবৃতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবান সরকারের (Taliban Government) পাল্টা ইসলামি রিপাবলিক আফগানিস্থান (Islamic Republic of Afghanistan)সরকার গঠন করা হয়েছে। নতুন এই সরকারের নেতৃত্ব দিচ্ছেন আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh)। সুইজারল্যান্ডের (Switzerland ) আফগান দূতাবাস থেকে জারি করা একটি বিবৃতিতে তেমনই দাবি করা হয়েছে। তাতে আরও বলা হয়েছে আমরুল্লাহ সালেহর নেতৃত্বে নির্বাসিত সরকারই আফগানিস্তানের একমাত্র বৈধ সরকার।

গত ১৫ অগস্ট কাবুল-পতনের পর দেশ ছেড়ে পালিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট গনি। সেই সময় উত্তরের পঞ্জশির উপত্যকায় গিয়ে নর্দার্ন অ্যালায়্যান্সের সঙ্গে জোট গড়ে তালিবানের বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ করেছিলেন সালেহ্। এ-ও ঘোষণা করেছিলেন, জনগণের ভোটে নির্বাচিত প্রেসিডেন্টের অনুপস্থিতিতেই তিনিই আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। তার পর জল অনেক দূর গড়িয়েছে। পঞ্জশিরের একাংশ তালিবান দখল নিয়েছে বলেও খবর প্রকাশ্যে এসেছে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে।

আরও পড়ুন: ভারত-আমেরিকা ‘প্রকৃত বন্ধু’, ওয়াশিংটন বৈঠকে কমলা হ্যারিসকে বার্তা দিলেন মোদী

এ বার সুইৎজারল্যান্ডের আফগান দূতাবাস থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আফগানিস্তান বর্তমানে বহিরাগত শক্তির দখলে থাকলেও দেশের বৈধ সরকারকে উপড়ে ফেলতে পারবে না। এই টালমাটাল পরিস্থিতিতে নিয়ম মেনে গনি সরকারের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্-ই নেতৃত্ব দেবেন। সমস্ত প্রশাসনিক, বিচার-বিভাগীয় এবং আইনি ক্ষমতা এই সরকারের হাতেই থাকবে।’’ আফগানিস্তানের ইসলামিক প্রজাতন্ত্রের সমস্ত দূতাবাস এবং কনস্যুলেটে কাজকর্ম শুরু করারও নির্দেশ দেওয়া হয়েছে ওই বিবৃতিতে।

যদিও সালেহ্ ছাড়া নয়া ঘোষিত সরকারে আর কারা কারা রয়েছেন, বিবৃতিতে তার কোনও উল্লেখ নেই। ঘোষণা করা হয়েছে, উত্তরের পঞ্জশির উপত্যকায় আহমেদ মাসুদের নেতৃত্বে তালিবান-বিরোধী শক্তিকে সমর্থন করে নতুন সরকার।

আরও পড়ুন: ফের আক্রান্ত ম্যাঁক্রো, ফরাসি প্রেসিডেন্টকে লক্ষ্য করে উড়ে এল ডিম! দেখুন ভিডিয়ো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest