The only job application for Steve Jobs was put up for auction

নিলামে উঠল স্টিভ জোবসের চাকরির একমাত্র আবেদনপত্রটি, দাম জানেন ? চমকে যাবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অ্যাপলের সহকারী প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জোবসের পরিচিতি গোটা বিশ্বজুড়ে। আট থেকে আশি- জোবসকে অধিকাংশ মানুষই কিন্তু চেনেন। তবে জানেন কী অ্যাপল প্রতিষ্ঠা করার আগে চাকরি খোঁজারও চেষ্টা করেছিলেন স্টিভ জোবস (Steve Jobs)। তবে সেটা একবারই। আর এবার তাঁর সেই চাকরির আবেদনপত্রটিই সামনে এল। শুধু তাই নয় নিলামেও উঠল। দাম ছুঁল ভারতীয় মুদ্রায় আড়াই কোটি টাকা।

বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা জোবসের ভক্তদের অনেকেই জানেন অ্যাপল প্রতিষ্ঠার আগে একবারই চাকরি খোঁজার চেষ্টা করেছিলেন স্টিভ জোবস। ১৯৭৩ সালে ১৮ বছর বয়সি স্টিভ জোবস চাকরির জন্য একটি আবেদন জানিয়েছিলেন। তাও আবার হাতে লিখেই। ছোটবেলায় প্রথমবার কোনও চাকরির পরীক্ষার জন্য আবেদন জানাতে গেলে একজন শিক্ষানবীশ যেরকম চিঠি লেখেন। জোবসের হাতে লেখা চিঠিও ঠিক একইরকম। তাতে আবার তিনি নিজের ড্রাইভিং লাইসেন্সেরও উল্লেখ করেছেন। যদিও তাতে ফোন নম্বরের কোনও উল্লেখ ছিল না।

আরও পড়ুন : জলের দরে হোটেল ভাড়া! পর্যটক টানতে Digha-য় চালু ‘স্পেশ্যাল অফার’

তবে এই প্রথম নয়, এর আগে জোবসের এই চাকরির আবেদনপত্রটি নিলামে ওঠে নিউ ইয়র্কের বোনহামসে। তারপরই বারেবারে সেটির মালিকানা বদল হতে থাকে। চলতি বছর মার্চেও একবার এই আবেদনপত্রটির নিলাম হয়েছিল। তখন ওটির দাম উঠেছিল ১৬২,০০০ জিবিপি। অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১.৭ কোটি টাকা। তবে এবারের নিলামের একটি বিশেষত্বও ছিল। এবার শুধু স্টিভ জোবসের আবেদনপত্রের আসল কপিটিইও শুধু নয়, Non-fungible token format-এও সেটি বিক্রি করা হয়েছে। অর্থাৎ একদিকে যখন মার্কিন ডলারে সেটি কেনাবেচা হচ্ছে, অন্যদিকে ইথেরিয়ামের মাধ্যমে অনলাইনেও সেটির নিলাম চলছিল।

আরও পড়ুন : Kitchen Hacks: প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest