The opening ceremony of the canceled Taliban government

Taliban Govt: বাতিল তালিবান সরকারের উদ্বোধনী অনুষ্ঠান, কারণ নিয়ে ধোঁয়াশা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করল তালিবান। রাশিয়ার এক সংবাদ সংস্থার প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। ১১ সেপ্টেম্বর শনিবার, ৯/১১-এর ২০তম বর্ষপূর্তিতে তালিবান সরকারের আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিন ধার্য হয়েছিল। কিন্তু পশ্চিমি দুনিয়া-সহ বিভিন্ন মহলের চাপের জন্য সেই তারিখে পরিবর্তন করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

আফগান সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি এক টুইটে লিখেছেন, ‘নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরশাহির নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করেছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।’

আরও পড়ুন: Afghanistan Crisis: সরকার গঠন শীঘ্রই, তালিবানের অতিথি তালিকায় চিন-পাকিস্তান-রাশিয়া, বাদ ভারত

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য চিন, তুরস্ক, ইরান, পাকিস্তান, কাতার, আমেরিকার পাশাপাশি ভারতকেও আমন্ত্রণ জানিয়েছে তালিবান। তালিবানের মুখপাত্রের কথায়, ”আফগানিস্থানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে বিনিয়োগ দরকার। আমরা চিন-সহ আমাদের পড়শিদের সঙ্গে ভাল সম্পর্ক রাখতে চাই।”

অন্যদিকে, মস্কো কাতারকে অনুরোধ করেছিল কাবুলের সরকার সঙ্গে পশ্চিমী দুনিয়ার বোঝাপড়া রক্ষার দায়িত্ব নেওয়ার জন্য। ৯/১১তে সূচনা অনুষ্ঠানে হলে তাতে অংশ না নেওয়ার কথাও জানিয়েছিল মস্কো। ‘ব্রিকস’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকের পর মস্কো অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করে রাশিয়া। যার জেরে কিছুটা হলেও স্বস্তি মিলেছে ভারতের।

৯/১১তে সূচনা অনুষ্ঠান ঘোষণার পর অস্বস্তি বেড়েছিল আমেরিকার। ন্যাটো এবং আমেরিকার জোট কাতার সরকারের উপর চাপ বাড়িয়েছিল বিষয়টি নিয়ে তালিবানের সঙ্গে আলোচনার জন্য। ৯/১১তে সরকারের সূচনা অনুষ্ঠান করলে ‘অমানবিকতা’র পরিচয় দেওয়া হবে, সে বার্তাও কাতারের মাধ্যমে পৌঁছে দিয়েছিল আমেরিকা। তার জেরেই এই সিদ্ধান্ত বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন: পঞ্জশিরে ফের সংঘর্ষ, নিহত আমরুল্লা সালেহ্-র ভাই রহুল্লা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest