The Taliban have named a detainee at the U.S. military prison at Guantanamo Bay as its defense minister

গুয়েন্তানামো বে মার্কিন সেনার কারাগারে বন্দিকে প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গুয়েন্তানামো বে (Guantanamo Bay), মার্কিন সেনার কারাগার। সেখানে বিশ্বের ভয়ঙ্করতম জঙ্গি এবং অপরাধীদের বন্দি করে রাখা হয়। সূত্রের খবর, কিউবার  Guantanamo Bay কারাগারের এক প্রাক্তন বন্দি তথা হাইপ্রোফাইল এক জঙ্গি নেতাকে, এবার অন্তর্বর্তীকলীন প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা (Taliban)।

আফগানিস্তানে তালিবানি সরকার গঠন এখন শুধু সময়ের অবস্থা। এই অবস্থায় সরকারের গুরুত্বপূর্ণ পদে বিশ্বাসযোগ্য ব্যক্তিদের নিয়োগ শুরু করেছে তালিবানরা। হাজি মহম্মদ ইদ্রিস (Haji Mohammad Idris)-কে দি আফগানিস্তান ব্যাঙ্কের (Da Afghanistan Bank)-এর কার্যনির্বাহী প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে তালিবানদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ (Zabihullah Mujahid)। এছাড়া সংবাদ সংস্থা সূত্রে খবর, গুল আগাহকে  কার্যনির্বাহী অর্থমন্ত্রী এবং সদর ইব্রাহিমকে কার্যনির্বাহী অর্থমন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা।

তালিবানদের প্রতিষ্ঠাতা মোল্লা উমরের খুব ঘনিষ্ঠ আব্দুল কায়ুম জাকির। ২০০১-এ মার্কিন সেনার হাতে পাকড়াও হয় এই জঙ্গি নেতা। ২০০৭ পর্যন্ত বিশ্বের অন্যতম ভয়ঙ্কর এবং নৃশংতম কারাগার গুয়েন্তানামো বে সে বন্দি ছিল সে। হাইপ্রোফাইল জঙ্গি, দুষ্কৃতি, সমাজবিরোধীদের ঠিকানা এই জেল। আমেরিকা পরে মুল্লা তাকে আফগান সরকারের হাতে তুলে দিয়েছিল।

আরও পড়ুন :কন্ডোমের বদলে আঠা! মিলনের পরে মৃত্যু মাদকাসক্ত যুবকের

কিন্তু তালিবানরা কেন এই কুখ্যাত জঙ্গিকেই দেশের নিরাপত্তার দায়িত্ব তুলে দিল? জানা গিয়েছে, দেশে ফিরতেই স্বমহিমায় ফেরে মোল্লা আব্দুল কায়ুম জাকির। চলতি বছর আফগানিস্তান দখলে জঙ্গিবাহিনীকে দিকনির্দেশ করেছিল সে। সেই নির্দেশের প্রতিদান এবং পুরষ্কার হিসেবে তালিবানরা তাকে প্রতিরক্ষামন্ত্রকের মতো এমন গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব তুলে দিচ্ছে। আর এই খবরে বিশ্ব কার্যত স্তম্ভিত।

তালিবানরা এখনই সরকার গঠনের কাজে হাত না দিলেও দেশ চালাতে তারা গুরুত্বপূর্ণ পদে বিশ্বাসযোগ্যদের বসাতে শুরু করেছে। দ্য আফগানিস্তান ব্য়াঙ্কের কার্যনির্বাহী প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছে হাজি মহম্মদ ইদ্রিসকে। গুল আগাহকে  কার্যনির্বাহী অর্থমন্ত্রী এবং সদর ইব্রাহিমকে কার্যনির্বাহী অর্থমন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা।

আরও পড়ুন : গোমূত্র নয়, ফুচকার তেঁতুল জলে নিজের মূত্র মেশাচ্ছেন বিক্রেতা! আঁতকে নেটদুনিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest