Site icon The News Nest

Poland-এর বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির দেওয়ালে উপনিষদের বাণী,ছবি দেখে অবাক নেটদুনিয়া

poland

ভারত প্রাচীন দেশ। প্রায় পাঁচ হাজার বছর পুরনো ভারতীয় সংস্কৃতি। এবার সেই ভারতীয় সংস্কৃতির নিদর্শন দেখতে পাওয়া গেল ইউরোপের দেশ পোল্যান্ডে (Poland)। সেখানকার বিখ্যাত ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের দেওয়ালে খোদাই করা হয়েছে ‘পঞ্চম বেদ’ উপনিষদের বাণী। পোল্যান্ডে ভারতীয় দূতাবাসের আধিকারিকই সেই ছবিটি টুইট করেছেন। আর তারপরই তা ভাইরাল নেটদুনিয়ায়।

ওই টুইটে লেখা হয়েছে, “কতটা সুন্দর দৃশ্য। এটি ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের একটি লাইব্রেরির দেওয়াল। যেখানে উপনিষদের বাণী খোদাই করা হয়েছে। উপনিষদ বৈদিক যুগ পরবর্তী সংস্কৃত ভাষায় লেখা হিন্দু দর্শনের বই। যা কি না হিন্দু ধর্মের ভিত তৈরি করেছে।” ইতিমধ্যে ছবিটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে।

অনেক নেটিজেনই বিষয়টি নিয়ে পালটা টুইট করেছেন। কেউ বিষয়টির প্রশংসা করেছেন। তো কেউ আবার প্রশ্ন করেছেন, ভারতে এই ধরনের কিছু দেখা যায় না কেন? একজন লেখেন, “এটি দেখে আমি খুব খুশি। গোটা বিশ্ব হিন্দু দর্শনকে মেনে নিচ্ছে। অথচ আমরাই নিজেদের সংস্কৃতিকে ভুলে যাচ্ছি। ভারতের তরুণদের মধ্যে নিজেদের সংস্কৃতির বিষয়ে উদ্বুদ্ধ করতে এরকমই কিছুর প্রয়োজন ছিল।” আরেকজন লেখেন, “বাইরের দেশেও ভারতীয় সংস্কৃতি/উপনিষদের বাণীকে প্রাণ খুলে স্বাগত জানানো হচ্ছে।” আরেকজন আবার সমালোচনার সুরে লেখেন, “গোটা বিশ্ব ভারতীয় সংস্কৃতিকে আপন করে নিচ্ছে আর আমরা পশ্চিমী সংস্কৃতির দিকে ঝুঁকছি।”

আরও পড়ুন : বড় ধাক্কা খেল ইংল্যান্ড ও রাজস্থান রয়্যালস, গোটা বছর খেলবেন না জোফ্রা আর্চার

পোল্যান্ডের দেওয়ালে উপনিষেদের বাণী খোদায় প্রসঙ্গে অনেকে বলেছেন, বহু আগেই ভারতের উদারতার সংষ্কৃতি ও তারা আধ্যাত্মিকতাকে বিশ্ব সম্মান দিয়েছে। দুঃখের বিষয় ভারতেরই বহু মানুষ আজকাল বিদ্বেষ ও কট্টরপন্থাকে তাদের ঐতিহ্য বলে ভুল করছে। সনাতন সংস্কৃতি ও উদারতা সংকীর্ণ রাজনৈতিক দলের মানবতাবর্জিত নীতির কাছে হার মানছে। উপনিষদের উদারবানী তাদের কানে শোনানোর লোক নেই। তারা প্রতিদিন শুনছে পরধর্ম সম্পর্কে অশ্রদ্ধা ও মিথ্যাচার। এদেশের অধিকাংশ মানুষের বাড়িতেই বেদ কিংবা উপনিষদ নেই। তাই উদারতার চেতনা দিন দিন ছোট হয়ে যাচ্ছে। পরিবর্তে মাথা ছাড়া দিয়ে উঠছে বিদ্বেষ। তাকেই সনাতন বলে চালানো হচ্ছে। যা আমাদের মনজগতের সম্পদ তা বর্তমানে পোল্যান্ডের দেওয়ালে। আমাদের মনে দেওয়াল জুড়ে বিদ্বেষ।

আরও পড়ুন : Prashant Kishor: পঞ্জাবের মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টার পদ থেকে সরলেন পিকে

 

Exit mobile version