Site icon The News Nest

ভারতে গেলে ৩ বছর ভ্রমণ নিষিদ্ধ! নাগরিকদের হুঁশিয়ারি সৌদির

SAUDI

সংক্রমণের নিরিখে লাল তালিকাভুক্ত দেশগুলোয় সফরে তিন বছরের নিষেধাজ্ঞা চাপাবে সৌদি আরব। সেই তালিকায় ভারতের নামও আছে। সে দেশের এক সংবাদসংস্থা সূত্রে খবর, করোনা সংক্রমণ এবং তার নতুন প্রজাতিকে রুখতেই এই পথে হাঁটবে সৌদি আরব। সৌদি নাগরিকদের এই মর্মেই হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

দেশের যে সমস্ত নাগরিকরা আইন অমান্য করে ভারত-‌সহ অন্যান্য ‘‌লাল তালিকা’‌ ভুক্ত দেশগুলোতে বেড়াতে গিয়েছিলেন, বা যাওয়ার চেষ্টা করছেন তাঁদের জন্য কড়া হুঁশিয়ারি দিল সৌদি আরব। ধরা পড়া ব্যক্তিদের তিন বছরের জন্য ভ্রমণ নিষিদ্ধ করবে আরব। এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে সৌদি প্রশাসন। সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে এমনটাই জানা গিয়েছে।

মূলত সৌদি আরবে যে সমস্ত দেশগুলো এখন লাল তালিকাভুক্ত রয়েছে সেগুলো হল, আফগানিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, মিশর, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, লেবানন, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ভিয়েতনাম ও সংযুক্ত আরব আমিরশাহী-‌সহ বেশ কয়েকটি দেশ। এই দেশগুলো থেকে আগত যাত্রীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আরব প্রশাসন। কারণ, ভ্রমণ ও পরিবহণ দুটোই নিষিদ্ধ।

আরও পড়ুন: Viral: খননকাজের সময় ১১ ইঞ্চির পুরুষাঙ্গের হদিশ মিলল ইয়র্কশায়ারে!

নাম প্রকাশে অনিচ্ছুক সৌদির স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক বলেন, ‘‌ কিছু সৌদি নাগরিক, যাঁদের ২০২০ সালের মার্চ থেকে চলতি বছরের মে পর্যন্ত প্রশাসনের অনুমতি ছাড়া বিদেশে ভ্রমণ করেছেন, তাঁরা দেশের ভ্রমণের আইন লঙ্ঘন করেছেন।’‌

ওই আধিকারিক আরও বলেন, ‘‌ যার বিরুদ্ধে এই আইন লঙ্ঘনের প্রমাণ মিলবে, তাঁকে জবাবদিহি তো করতেই হবে, উপরন্তু ফেরার সময় ভারী মাত্রায় জরিমানা করা হবে। শুধু তাই নয়, ৩ বছরের জন্য ভ্রমণ নিষিদ্ধ করা হবে।’‌

তিনি আরও বলেন, ‘‌ স্বরাষ্ট্রমন্ত্রক বলেছে যে, ‘‌ যে দেশ এখনও মহামারি নিয়ন্ত্রণ করতে পারেনি বা যে দেশ বা রাজ্যে করোনার নয়া প্রজাতি ছড়িয়ে পড়েছে, সেখানে সরাসরি বা অন্য কোনও দেশে যেতে পারবেন না নাগরিকরা।

আরও পড়ুন: পুরুষাঙ্গে আটকে গেল আংটি, অপারেশন করতে ডাকা হল দমকল!

 

 

Exit mobile version