Trouble Grows For Israel? Big Pro-Palestine Move Planned By These EU States

Israel চাপে পড়ছে ইসরাইল ? ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের আরও ৫ দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২১ মে আরও পাঁচ ইউরোপীয় দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে যাচ্ছে। আয়ারল্যান্ডের গণমাধ্যম আরটিইর তথ্য বলছে, স্পেনের নেতৃত্বে আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, মাল্টা ও নরওয়ে যৌথভাবে স্বীকৃতি দিতে যাচ্ছে। এসব দেশের মধ্যে এ নিয়ে আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন আইরিশ পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী মাইকেল মার্টিনের এক মুখপাত্র।

ফিলিস্তিনকে এখন পর্যন্ত ইইউভুক্ত আট দেশ বুলগেরিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, গ্রিক সাইপ্রিয়ট প্রশাসন ও সুইডেন স্বীকৃত দিয়েছে।

এর আগে, বুধবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে আরটিই নিউজের প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনকে যৌথভাবে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার বিষয়ে ডাবলিন ও মাদ্রিদ এবং স্লোভেনিয়া ও মাল্টার মধ্যে যোগাযোগ তীব্র হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ইউরোপের এসব দেশ আগামী ১০ মে জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের বিষয়ে অনুষ্ঠিতব্য ভোটের অপেক্ষায় রয়েছে। ওই দিন সাধারণ পরিষদের অধিবেশনে জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার যোগ্য হিসাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া হতে পারে।উল্লেখ্য, ১৯৮৮ সালের পর থেকে এখন পর্যন্ত জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে অন্তত ১৩৯টিই ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে।

গত মাসের শেষের দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিভাগের প্রধান জোসেপ বরেল জানিয়েছিলেন, আশা করা হচ্ছে, মে মাস শেষ হওয়ার আগেই ইইউ জোটের অধিকাংশ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে। সৌদি আরবের রাজধানী রিয়াদে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক জোট ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বিশেষ সম্মেলনে তিনি এ কথা বলেন। জোসেপ বরেল বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়া এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest