‘জি-৭ সেকেলে’, চিনকে চাপে রাখতেই ভারতকে বৈঠকে চান ট্রাম্প!

ওয়েব ডেস্ক: জুনে জি-৭ জোটের শীর্ষ বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে সেপ্টেম্বরে করতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের সাতটি উন্নত অর্থনীতির দেশের দলকে বাড়িয়ে জি-১০ বা জি-১১ করার পক্ষপাতী তিনি। সেই তালিকায় তিনি চান ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও রাশিয়াকে।

এবার জি-৭ বৈঠক আয়োজনের দায়িত্ব আমেরিকার উপর।এয়ার ফোর্স ওয়ানে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘বিশ্বে যা হচ্ছে, তার সঠিকভাবে প্রতিনিধিত্ব জি-৭ করতে পারে বলে আমি মনে করি না। বিভিন্ন দেশকে নিয়ে তৈরি এটা খুবই সেকেলে একটা দল।’ তিনি বর্ধিত আকারের বৈঠকে ভারত, রাশিয়া ও দক্ষিণ কোরিয়াকে আমন্ত্রণ জানাতে চান বলে জানান ট্রাম্প।

আরও পড়ুন: মোদীকে সিঙাড়া খাওয়ানোর ইচ্ছা অজি প্রধানমন্ত্রীর, রসিক জবাব নমোর

ট্রাম্প জানান, বৈঠকের নয়া তারিখ এখনও ঠিক করেননি। তবে আগামী সেপ্টেম্বরে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশন চলাকালীন বা আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর সেই বৈঠক হতে পারে। বৈঠকে ভারত, অস্ট্রেলিয়া, রাশিয়া এবং দক্ষিণ কোরিয়াকে ডাকার পরিকল্পনা করছেন বলে জানান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের এক সহযোগী জানান, ভবিষ্যতে চিনকে কীভাবে সামলানো হবে, তা আলোচনার জন্য চিরাচরিত মিত্র দেশগুলিকে একসঙ্গে আনার পরিকল্পনা করছেন ট্রাম্প। তবে ওই চার দেশকে শুধুমাত্র আমন্ত্রণ জানাতে চান নাকি জি-৭-এর স্থায়ী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে চান, সেই বিষয়টি অবশ্য স্পষ্ট হয়নি। কারণ এবারের আহ্বায়ক হিসেবে অন্য দেশকে আমন্ত্রণ জানানোর ক্ষমতা রয়েছে আমেরিকার।

আরও পড়ুন: পড়ুয়াদের যৌনতায় ঘোর আপত্তি কিমের, জারি ‘দেশদ্রোহিতার’ শাস্তি!

Gmail 3