Site icon The News Nest

প্রশান্ত মহাসাগরের নিচে বিশাল অগ্ন্যুৎপাত, মার্কিন মুলুকে জারি সুনামি সতর্কতা, দেখুন ভয় ধরানো ভিডিও

tsunami scaled

আমেরিকার উপকূলবর্তী অঞ্চলেও জারি হল সুনামি সতর্কতা। ক্যালিফোর্নিয়া, অরেগন, ওযাশিংটন ও আলাস্কায় সুনামির আশঙ্কার কথা জানিয়েছেন আবহওয়াবিদরা। ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টারের তরফ থেকে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

জাপানে শনিবার রাতেই ধাক্কা দিয়েছে সুনামি। আগে থেকেই জারি করা হয়েছিল সতর্কতা। রবিবার ভোটে জাপানের সমুদ্র কূলে আছড়ে পড়ে সুনামি। প্রায় ৩ মিটার দীর্ঘ ছিল সমুদ্রের ঢেউ। টোঙ্গা দ্বীপে আগ্নেয়গিরি অগ্নুৎপাত শুরু করেছে। তার পরেই সমুদ্র উত্তাল হয়ে ওঠে বলে জানিয়েছে জাপানের আবহাওয়া দফতর। জাপানের আবহাওয়া দফতর সূত্রে খবর শনিরার রাত ১২টা নাগাদ প্রায় ৪ ফুট উচ্চতার ঢেউ নিয়ে সুনামি আছড়ে পড়েছিল জাপানের আমানি ওশিমা দ্বীপে। জাপানের হোক্কাইডো দ্বীপেও সুনামি আছড়ে পড়েছে। সেই সঙ্গে জাপানের দক্ষিন দিকের কোচি প্রদেশে এবং ওকায়ামাতেও সমুদ্রের বিপুল ঢেউ দেখা গিয়েছে। আগে থেকেই সেখানকার বাসিন্দাদের সতর্ক করে উঁচু জায়গায় সরে যেতে বলা হয়েছিল।

আরও পড়ুন: নাইজেরিয়ায় ফের গণহত্যা, ডাকাত দলের হামলায় একাধিক শিশু-সহ মৃত্যু অন্তত ২০০ জনের

একটি ভিডিওয় আগ্নেয়গিরি থেকে ছাই বেরিয়ে সমুদ্রের জলে পড়তে দেখা গিয়েছে। বৃষ্টি তার সঙ্গে গাঢ় কালো ধোঁয়ায় দিনের বেলাতেই একেবারে অন্ধকার নেমে আসে টোঙ্গাটাপু দ্বীপে। গবেষকরা বলছেন, গত ২০ ডিসেম্বর থেকেই ধীরে ধীরে ফুঁসতে শুরু করে জলের গভীরে লুকিয়ে থাকা আগ্নেয়গিরিটি। ধীরে ধীরে তা বড় আকার ধারণ করে।

অন্যদিকে নিউজিল্যান্ডেও জারি করা হয়েছে সতর্কবার্তা। খুব শক্তিশালী ঢেউ আছড়ে পড়বে সেখানেও। স্যাটেলাইট ইমেজ দেখে এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: ‘গর্বিত হিন্দু’ হিসাবে পরিচয় দেন নিজেকে, ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন এই ভারতীয় বংশোদ্ভূত

Exit mobile version