Turkey Earthquake: 3 dead, more than 200 hurt as 6.4, 5.8 magnitude earthquakes rattle Turkey, Syria

Turkey Earthquake: ফের শক্তিশালী ভূমিকম্প তুরস্কে, মৃত কমপক্ষে ৩, আহত অন্তত ২০০

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র দু’সপ্তাহের ব্যবধান। তার মধ্যেই ফের ভূমিকম্পের কবলে তুরস্ক (Turkey)। সোমবার বিকেলে ক্ষতিগ্রস্ত হাতায় এলাকাটি ফের কেঁপে উঠল। ইতিমধ্যেই তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত অন্তত ২০০ জন। জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের (Turkey Earthquake) মাত্রা ছিল ৬.৪। শক্তিশালী কম্পনের জেরে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা তুর্কি প্রশাসনের।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু জানিয়েছেন, নতুন করে ভূমিকম্পের পর ফের তল্লাশি ও উদ্ধারকাজ শুরু হয়েছে। মোট তিনটি জায়গায় যুদ্ধকালীন তত্পরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে। বহু ঘরবাড়ি ভেঙে গিয়েছে। যে তিন জন নিহত হয়েছেন তারা হাতায় প্রদেশের আনতাকিয়া, দেফনে ও সামানদাগি প্রদেশের বাসিন্দা। ভূমিকম্পের উত্পত্তিস্থল ছিল হাতায়ের দেফনে। সিরিয়া, জর্ডন, ইস্রায়েল, মিশরেও কম্পন টের পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: Jill Biden: কমলা হ্যারিসের স্বামীর ঠোঁটে উষ্ণ চুম্বন বাইডেনপত্নীর! আচমকাই হইচই আমেরিকায়

দু সপ্তাহ আগে ৭.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্কের মাটি। তুরস্কে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা পৌঁছেছে ৪১, ১৫৬। সিরিয়ায় মৃতের সংখ্যা ৪ হাজার ৫৭৪। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে সুদূর সাইপ্রাস দ্বীপেও তা অনুভূত হয়৷ পাশাপাশি, লেবানন, ইরাক, ইজরায়েলের একাংশও কেঁপে ওঠে বলে খবর৷ ভূমিকম্পে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্কের শহর কাহরামানমারাস৷ এর পাশাপাশি আদিয়ামান, মালাটিয়া, দিয়ারবাকির শহরগুলিতেও ক্ষয়ক্ষতির ছবি সামনে এসেছে৷ তবে রবিবারেই উদ্ধারকাজ সমাপ্ত বলে ঘোষণা করেছিল তুর্কি সরকার। সোমবারেই ফের কেঁপে উঠল তুরস্ক।

ভূমিকম্প থেকে বাঁচলেও বহু মানুষের আশ্রয় এখন তাঁবুতে। হাড়কাঁপানো ঠান্ডায় তাদের আশ্রয় এখন আশ্রয় শিবিরে।  তুরস্কের প্রেসিডেন্ট এরদোহান জানিয়েছেন, ভূমিকম্প বিদ্ধস্ত ১১টি শহরে মোট ২ লাখ বাড়ি তৈরির কাজ শুরু হবে আগামী মাসে।

আরও পড়ুন: Viral News: কোমরের মাঝ বরাবর উঠেছে লেজ! বিরাট শোরগোল শিশুকন্যার জন্মে

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest