UK Classified Indians With Both Doses of Covishield as 'Unvaccinated'

কোভিশিল্ড নেওয়া ভারতীয়দের ‘টিকাহীন’ বলল ব্রিটেন, কড়া প্রতিক্রিয়া নয়াদিল্লির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোভিশিল্ড ভ্যাকসিনকে মান্যতা দেয়নি ব্রিটেন। ভারত সহ বেশ কয়েকটি দেশ ও উপমহাদেশ থেকে সেদেশে গেলেই থাকতে হবে ১০ দিনের সেল্ফ কোয়ারেন্টিনে। তারমধ্যেই কোভিড পরীক্ষাও বাধ্যতামূলক। ফলে ব্রিটেন যাওয়া এখন সমস্যা হয়ে উঠেছে ভারতীয়দের পক্ষে। রানির দেশের এই নীতির বিরুদ্ধে এবার কড়া প্রতিক্রিয়া দিল নয়াদিল্লি। ব্রিটেনের নীতি ‘বৈষম্যমূলক’ বলে দাবি করেছেন বিদেশ মন্ত্রকের সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

ব্রিটেনের নয়া টিকা নীতিতে কোভিশিল্ডের(ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার নাম) দুটি ডোজ প্রাপ্তদেরও ‘টিকাহীন’ বলে ধরা হবে। তাঁদেরও থাকতে হবে ১০ দিনে আবশ্যিক কোয়ারেন্টিনে। শুক্রবার এই নয়া নিয়মের ঘোষণা করে ব্রিটেন। তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে ব্রিটেন স্বীকৃতি দিচ্ছে না, এমনটা কিন্তু নয়। ব্রিটেনের এই আজব নিয়মে বলা হচ্ছে, ‘ব্রিটেন, ইউরোপ, ইউএস বা ইউকে ভ্যাকসিন প্রোগামের অধীনে এই একই টিকাপ্রাপ্তদের মান্যতা দেওয়া হবে। এই প্রোগ্রামের অধীনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োটেক, জ্যানসেম বা মডার্না টিকা নেওয়া থাকতে হবে।

আরও পড়ুন: ভয়ঙ্কর এই হ্রদের জলে একবার নামলেই পাথর হয়ে যায় পশুপাখি

এই বিষয়ে ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে ব্রিটেনের বিদেশ সচিবের কথা হয়েছে বলে জানিয়েছেন শ্রিংলা। দ্রুত সমস্যা সমাধানের জন্য ব্রিটেন আশ্বস্ত করেছে বলে ভারতের বিদেশ সচিব সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন।

এই ইস্যুতে গতকাল টুইট করে বিরক্তি প্রকাশ করেছিলেন শশী থারুর। তিনি লিখেছিলেন, ‘পুরোপুরি টিকাপ্রাপ্ত ভারতীয়দের কোয়ারেন্টিনে থাকতে বলা অপমানজনক। ব্রিটিশরা কি দ্বিতীয়বার যাচাই করছে নাকি!’ তোপ দাগেন আর এক কংগ্রেস নেতা জয়রাম রমেশও। তিনি বলেন, ‘কোভিশিল্ড প্রথমে তো ব্রিটেন এবং সেরাম ইনস্টিটিউটেই তৈরি করা হয়েছিল। পুনে থেকে ও দেশেও টিকার জোগান দেওয়া হয়েছে। এ তো বর্ণবৈষম্য!’

আরও পড়ুন: বাংলাকে পুজোর উপহার, ২ হাজার টন ইলিশ পাঠাচ্ছেন শেখ হাসিনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest