UK Eases Entry Restrictions From India, No Institutional Quarantine for fully Vaccinated people

অবশেষে ব্রিটেনে প্রবেশে ছাড় ভারতীয় পর্যটকও পড়ুয়াদের, মিলল Red list থেকে মুক্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার (Coronavirus) ডেল্টা (Delta) স্ট্রেনের ভয়ে ভারতীয় পর্যটকদের ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। এমনকী, কোভিড টিকার (COVID vaccine) দু’টি ডোজ নেওয়া ভারতীয় পর্যটকদেরও লাল তালিকাভুক্ত করেছিল ব্রিটিশ সরকার। অবশেষে উঠে গেল সেই নিষেধাজ্ঞা। এবার লাল তালিকা থেকে কমলা তালিকায় (Amber list) পাঠানো হল ভারতকে।

এতদিন করোনার সম্পূর্ণ টিকাকরণের পরেও ভারতীয় পর্যটকদের জন্য ছিল কড়া নিয়ম। ১০ দিনের জন্য হোটেলে কোয়ারান্টাইনে থাকতে হত। এটি ছিল বাধ্যতামূলক। অবশেষে সেই নিয়ম বদলে গেল। এবার নিজের বাড়ি কিংবা পছন্দমতো কোথাও কোয়ারান্টাইনে থাকতে পারবেন ভারতীয় পর্যটকরা।  কোয়ারেন্টাইনের পাঁচদিন পূরণ হলে তারা করোনা পরীক্ষা করে বন্দিদশা থেকে মুক্তিও পেতে পারে। সেই সঙ্গে এবার থেকে বিমানে ওঠার আগে তিনদিনের মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে। এছাড়াও ইংল্যান্ডে পৌঁছনোর পরেও করাতে হবে পরীক্ষা।

আরও পড়ুন: হস্তমৈথুনের চরম মুহূর্তে হঠাৎ থমকে গেল হৃদ্‌যন্ত্র, কী হল তার পর

ব্রিটেনের আন্তর্জাতিক যাত্রীদের নিয়মে অ্যাম্বার তালিকাভুক্ত দেশগুলি থেকে ফিরলে বাড়িতে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকার নিয়ম। তবে নতুন নিয়মে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীদের সেই নিয়ম অনুসরণ করতে হবে না। সম্প্রতিই ভারত ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহি, কাতার ও বাহরিনকে লাল তালিকা থেকে অ্যাম্বার তালিকায় আনা হয়েছে। আগামী রবিবার,৮ অগস্ট থেকেই এই নতুন নিয়ম কার্যকর হবে।

১৮ নিম্ন যারা এবং যাদের টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়েছে, তাদের এই কোয়ারেন্টাইনের নিয়ম থেকে ছাড় দেওয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকাতেও যারা করোনা টিকার দুটি ডোজ় নিয়েছেন, তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

আরও পড়ুন: উহানের সব বাসিন্দার করোনা পরীক্ষা করবে চীন

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest