UK Plans To Restrict Paracetamol Sale To Reduce Suicides

Paracetamol: আত্মহত্যা রুখতে, প্যারাসিটামল কেনায় রাশ টানতে চাইছে ব্রিটেন UK

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্বরের ওষুধ খেয়ে আত্মহত্যা করার প্রবণতা বাড়ছে। তাই ওষুধের বিক্রিতে লাগাম টানতে চাইছে ব্রিটিশ (Britain) সরকার। আগামী আড়াই বছরের মধ্যে দেশের আত্মহত্যার সংখ্যা কমানোর পরিকল্পনা করেছে ঋষি সুনাকের (Rishi Sunak) প্রশাসন। সেই কারণেই ওষুধ বিক্রি নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা চলছে। কীভাবে দেশজুড়ে আত্মহত্যার ঘটনা বন্ধ করা যায়, সেই জন্য নতুন গাইডলাইনও প্রকাশ করতে চায় ব্রিটেনের সরকার।

জ্বরজারি হোক বা মাথা ব্যথা, ডাক্তার-বিমুখ আমজনতার কাছে প্যারাসিটামলই ভরসা। এই আপাত নিরীহ ওষুধ কিনতে চিকিৎসকের প্রেসক্রিপশনের প্রয়োজন হয় না। সাধারণ ওষুধের দোকানেই মেলে প্যারাসিটামল গোত্রভুক্ত ওষুধ। কিন্তু এই নিরীহ ওষুধই এখন ঘুম কেড়েছে ব্রিটেনের প্রশাসনের। সূত্রের খবর, আত্মহত্যার জন্য সেদেশের মানুষ হাতিয়ার বানিয়েছেন এই প্যারাসিটামলকেই (suicide by paracetamol)। শরীরে বিষক্রিয়া ঘটিয়ে মৃত্যুকে বেছে নেওয়ার জন্য নাকি যুক্তরাজ্যে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে এই ‘ওভার দ্য কাউন্টার’ ড্রাগটি। আর তাই এবার প্যারাসিটামলের বিক্রিতে কড়া হাতে রাশ টানতে চাইছে ব্রিটিশ সরকার।

কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেসের ২০১৮ সালের একটি গবেষণা থেকে জানা গেছে, প্যারাসিটামল হল যুক্তরাজ্যে নিজের শরীরে বিষক্রিয়া ঘটিয়ে আত্মহত্যার জন্য সর্বাধিক ব্যবহার হওয়া একটি অত্যন্ত সাধারণ ওষুধ। এর ওভারডোজে (Drug overdose) যকৃত মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়, ফলে মৃত্যু হওয়া বিচিত্র নয়। আত্মহননের জন্য ব্রিটেনের বাচ্চা থেকে বুড়ো পর্যন্ত অজস্র মানুষ নাকি এই পদ্ধতিই বেছে নিচ্ছেন। (UK To Restrict Paracetamol Sale)

এই সমীক্ষাটি করা হয়েছিল হাসপাতালে ভর্তি হওয়া ৮০ জন রোগীর থেকে পাওয়া এবং হাসপাতালের দেওয়া তথ্যের ভিত্তিতে। এই রোগীদের অবসাদ, আত্মহত্যার প্রবণতা, অক্সফোর্ড মনিটরিং সিস্টেম ফর অ্যাটেম্পটেড সুইসাইডের মাধ্যমে সংগৃহীত তথ্য এবং লিভার ফাংশন পরীক্ষার ফলাফল-এসবই সংগ্রহ করা হয়েছিল। তাতেই এমন চমকপ্রদ তথ্য উঠে আসে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest