'Empire Strikes Back, return Kohinoor now': Internet reacts as Rishi Sunak wins UK PM race

UK PM: ‘কোহিনুর ফেরাও’, সুনাক ব্রিটেনের মসনদে বসতেই ফের উঠল দাবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন ঋষি সুনাক। ২৮ অক্টোবর শপথ নেবেন তিনি। সোমবার ভারতীয় বংশোদ্ভূত সুনাকের উপরই আস্থা রাখল কনজারভেটিভ পার্টি। এই খবর প্রকাশ্যে আসতেই কোহিনুর ফেরানোর দাবিতে উত্তাল হয়ে উঠেছে নেটদুনিয়া।

আজ টুইটারে প্রধানমন্ত্রী পদের প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেন পেনি মরড্যান্ট। ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে খবর, এদিন ‘হাউস অফ কমন্স’-এ কনজারভেটিভ পার্টির (টোরিও বলা হয়) ৩৫৭ জন সাংসদের অর্ধেকেরও বেশি সুনকের (Rishi Sunak) পক্ষে দাঁড়িয়েছেন। গতকাল, অর্থাৎ রবিবার শেষ মুহূর্তে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। সেই জন্য সোমবারই ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসাবে ভারতের জামাইয়ের নামে সিলমোহর পড়ে যাওয়ার সম্ভাবনা ছিলই। আর এই সিদ্ধান্তের কথা ঘোষণা হতেই কোহিনুর হীরা ভারতে ফেরানোর দাবিতে উত্তাল হয়ে উঠেছে নেটদুনিয়া।

আরও পড়ুন: Mecca Masjid: মক্কা মসজিদ নয়, ‘মক্কেশ্বর’ মহাদেবের মন্দির! দাবি পুরীর শঙ্করাচার্যের

ঋশভ নামের এক ইউজার লেখেন, ‘দ্য এমপায়ার স্ট্রাইকস ব্যাক। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক। এবার কোহিনুর ফেরেত পাঠিয়ে দিন।’ অন্য একজন নেটাগরিক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঋষি সুনাকের একটি ছবি পোস্ট করে লেখেন, ‘কোহিনুরকে কীভাবে ভারতে ফেরানো যায় তা নিয়ে আলোচনা করছেন প্রধানমন্ত্রী মোদি ও প্রধানমন্ত্রী সুনাক।’ শশাঙ্ক কুমার নামের এক টুইটার ইউজার লিখেছেন, ‘ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক। তাঁকে অভিনন্দন। ইউকে-কে আর্থিক সংকট থেকে বের করে আনার পর আশা করছি তিনি কোহিনুর, অমরাবতী স্তুপ, বিজয় মালিয়া ও নীরব মোদিকে ভারতে ফেরত পাঠানোর ব্যবস্থা করবেন।’

দিন কয়েক আগে এক সংবাদ সম্মেলনে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “বিষয়টি (কোহিনুর) আমরা একাধিকবার ব্রিটিশ সরকারের কাছে তুলে ধরেছি। এই সমস্যার সন্তোষজনক সমাধানের পথ খুঁজছি আমরা।” বিশ্লেষকদের মতে, রানি এলিজাবেথের (Queen Elizabeth) মৃত্যু ফের কোহিনুর ইস্যুকে উসকে দিয়েছে। অন্ধ্রপ্রদেশের খনি থেকে পাওয়া ওই ১০৫.৬ কারাটের অমূল্য হিরেটিকে নিয়ে নয়াদিল্লি ও লন্ডনের টানাপোড়েন দীর্ঘদিনের। বহুদিন ধরেই লুঠ হওয়া হিরেটিকে দেশে ফেরানোর দাবি জানাচ্ছে বিজেপি। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে, এই প্রথম সরাসরি কোহিনুর দেশে ফেরানো নিয়ে মন্তব্য করল মোদি সরকারের বিদেশমন্ত্রক।

আরও পড়ুন: Ram Mandir: ১৭ লক্ষ প্রদীপের আলোয় উদ্ভাসিত অযোধ্যা! মোদী পুজো দিলেন রামমন্দিরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest