Site icon The News Nest

Ukraine Maa Kali Controversy: মা কালীর ছবি বিকৃত করে ট্যুইট ইউক্রেনের, ক্ষুব্ধ নেটবাসী

maa kali

দেবী কালীর ছবি বিকৃত করে ট্যুইট করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক। সেই ছবি ভাইরাল হতেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠেছে। রাশিয়ার একের পর এক হামলার জেরে বিধ্বস্ত হয়ে রয়েছে ইউক্রেন। দিন কয়েক আগেই ভারতের কাছে ‘হাত পেতে’ সাহায্য চাইতে এসেছিলেন ইউক্রেনের বিদেশমন্ত্রী এমিন জাপারোভা। এর মধ্যেই ভারতকে নিয়ে এমন ‘মজা’ করায় বিতর্কের মুখে পরেছে জেলেনস্কির দেশ।

রবিবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক দুটি ছবি কোলাজ করে পোস্ট করেছে। ওই ছবির কোলাজের একটিতে দেখা যাচ্ছে, ঘন মেঘের মধ্যে বিস্ফোরণ। আরেকটিতে দেখা যাচ্ছে, হলিউড অভিনেত্রী মেরিলিন মনরোর বিখ্যাত একটি ছবির অবয়ব। ওই ছবির উপরের দিকে জিভ বের করা এক মেয়ে ও তার গলায় মুন্ডমালা। হাত দু’টি জড়ো করে পেটের কাছে রাখা। নীচের দিকে উড়ন্ত স্কার্টের আকার নিয়েছে মেঘের কুন্ডলী। দেখে মনে হচ্ছে, স্কার্ট মানে মেঘটা উড়ছে, তা দুটো হাত দিয়ে ধরে রয়েছে মেয়েটি।

দ্বিতীয় ছবিটি এমনভাবে মেঘ রাখা হয়েছে, যা দেখে মনে হচ্ছে প্রবল বাতাসে নিজের স্কার্ট সামলাতে ব্যস্ত মা কালী। একটা সময় বিখ্য়াত হলিউড অভিনেত্রী মেরিলিন মনরোর সিগনেচার পোজ ছিল এটি। সোশাল মিডিয়ায় পোস্ট করা ওই ছবির নীচের ক্যাপশনে Work of Art কথাটি লিখেছিল ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক।

ছবি মাইক্রো ব্লগিং সাইটে পোস্ট হতেই ক্ষোভে ফেটে পড়েন নেটিজেনরা। হিন্দুদের ভাবাবেগে চরম আঘাত বলে অভিযোগ করেন তাঁরা। শুধু তাই নয়, ভবিষ্যতে ইউক্রেনকে বিভিন্ন ইস্যুতে সাহায্য করা উচিত কিনা, তাই নিয়েও প্রশ্ন তোলেন নেট নাগরিকরা।

এই ইস্যুতে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সিনিয়র উপদেষ্টা কাঞ্চন গুপ্ত লেখেন, “কয়েকদিন আগেই ইউক্রেনের উপ বিদেশমন্ত্রী দিল্লিতে এসেছিলেন। ভারতের কাছে সাহায্যও চান তিনি। কিন্তু তারপর যেটা হল, তাতে ইউক্রেনের আসল চেহারা বেরিয়ে পড়েছে। ব্যঙ্গচিত্রের নামে গোটা বিশ্বের হিন্দুদের অনুভূতির উপর হামলা চালিয়েছে ইউক্রেন।”

Exit mobile version