Site icon The News Nest

Russia-Ukraine Conflict: বেলারুসে কথা বলতে রাজি পুতিন, পাল্টা শর্ত রাখল ইউক্রেন প্রেসিডেন্ট

zelensky Putin scaled

ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশে (Belarus) একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রয়েছেন বলে জানালেন রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযান (Military Operation) ঘোষণার তৃতীয দিনে আলোচনা চেয়ে সুর নরম করলেন তিনি।

রবিবার ভারতীয় সময় দুপুর দু’টো নাগাদ রাশিয়া জানায়, ইউক্রেনের সঙ্গে তারা আলোচনায় বসতে রাজি। কোথায় আলোচনা বসবে, তা-ও জানিয়ে ক্রেমলিন বলে ইউরোপের দেশ বেলারুসে হতে পারে আলোচনা। কিছু ক্ষণের মধ্যেই এই প্রস্তাবের জবাব আসে ইউক্রেনের তরফেও। ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি জানান, তিনিও আলোচনায় বসতে রাজি কিন্তু তাঁর একটি শর্ত আছে। জেলেনস্কি জানিয়ে দেন, আর যেখানেই হোক তিনি রাশিয়ার সঙ্গে বেলারুসে আলোচনায় বসতে চান না।

ইউক্রেনের প্রেসিডেন্ট  স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, আলোচনাস্থল হিসেবে বেলারুস পছন্দ নয় কারণ, বেলারুসকে ব্যবহার করেই ইউক্রেনে অনুপ্রবেশ করেছে রাশিয়া। পাল্টা জেলেনস্কি আরও পাঁচটি আলোচনার জায়গার নাম বলেছেন। একটি অনলাইন বার্তায় তিনি বলেন, ‘‘ওয়ারশ, ব্রাতিস্লাভা, বুদাপেস্ট, ইস্তানবুল, বাকু— আমরা এই সবক’টি জায়গার প্রস্তাব দিলাম। এর যে কোনও একটিতে আলোচনায় বসা যেতে পারে।’’

ইউক্রেনের প্রস্তাবে তাৎক্ষণিক কোনও জবাব দেয়নি মস্কো। বরং, রাশিয়া এবং ইউক্রেনের মধ্য়ে যখন যুদ্ধ থামানো নিয়ে আলোচনায় বসার কথা হচ্ছে, তখনও রাশিয়ার সেনারা যুদ্ধক্ষেত্রে একই রকম সক্রিয়। ইউক্রেনের আরও একটি গুরুত্বপূর্ণ শহর খারকিভের উপকণ্ঠে পৌঁছে গিয়েছে তারা।

 

Exit mobile version