Ukraine-Russia War: didn’t get any clear response from the Indian embassy, said Injured Indian Student From Kyiv Hospital

Ukraine-Russia War: ভারতীয় দূতাবাসের কোনও সাহায্য পাইনি, বলছেন ইউক্রেনে গুলিবিদ্ধ যুবক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বারবার যোগাযোগ করেছি দূতাবাসে (Indian Embassy), কিন্তু সাহায্যের বদলে শুধু প্রশ্নবাণ উড়ে এসেছে, এমনই দাবি করেছেন ইউক্রেনে থাকা ভারতীয় ছাত্র হরজ্যোৎ সিং। গত রবিবার গুলিবিদ্ধ হন এই ভারতীয় পড়ুয়া।

ইউক্রেন, মস্কো আগ্রাসনের মুখে পড়ার পর দেশ ছাড়ার পরিকল্পনা করেন হরজ্যেৎ। প্রথমে ট্রেনে চেপে শহর ছাড়ার পরিকল্পনা করলেও তাঁকে কিয়েভ স্টেশনে ট্রেনে চাপতে দেওয়া হয়নি। এর পর ট্যাক্সি করেই কিভ ছেড়ে পোল্যান্ড পালানোর পরিকল্পনা করেন তিনি। রবিবার দিন রাতে শহর ছাড়ার সময় হঠাৎই তাঁর গাড়ি লক্ষ্য করে গুলি চালান সেনারা। এই গুলি চালানোর সময়ই একাধিকবার গুলিবিদ্ধ হন তিনি। তাঁর বুকে, কাঁধে এবং হাঁটুতে গুলি লাগে। বেশ কিছু ঘণ্টা রাস্তায় অচৈতন্য অবস্থায় পড়ে থাকার পরে একটি অ্যাম্বুলেন্স তাঁকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

একটি ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তিনি জানান, নিজের গুলিবিদ্ধ হওয়ার বিষয়টি তিনি ভারতীয় দূতাবাসে জানালেও তাঁদের কাছ থেকে কোনও স্পষ্ট বার্তা পাওয়া যায়নি। আধিকারিকদের কাছে ফোন করে সাহায্য চাইলে তাঁরা পাল্টা বিভিন্ন প্রশ্ন করতে থাকেন বলেও তিনি জানান। অথচ তিনি যে হাসপাতালে ভর্তি, সেখান থেকে ভারতীয় দূতাবাস মাত্র ২০ মিনিট দূরে বলেও উল্লেখ করেন হরজ্যেৎ।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ‘আগ্রাসনকারী’কে রুখতে পাশে দাঁড়ান, মোদীকে ফোন ইউক্রেনের প্রেসিডেন্টের

দিল্লির বাসিন্দা হরজ্যোৎ নিজের ভয়ানক অভিজ্ঞতার কথা বলতে গিয়ে জানিয়েছেন, ” আমার মতো আরও অনেক হরজ্যোৎ আটকে আছে কিয়েভে। তারা নিজের বাড়িতে আটকে পড়েছে, কী করা উচিত বুঝতে পারছে না। আমি অনেকবার দূতাবাসে কথা বলার চেষ্টা করেছি কিন্তু দূতাবাসের লোকজন আমাদের আগেই কিয়েভ থেকে লিভের দিকে চলে গিয়েছে।” দূতাবাসের কর্তব্য বিপদে মানুষকে সাহায্য করা, তাও মনে করিয়ে দিয়েছেন হরজ্যোৎ। 

কেন্দ্রীয় সরকার ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার উপযুক্ত পদক্ষেপ নিচ্ছে না, ইতিমধ্যেই এমন আলোচনা শুরু হয়ে গিয়েছে বিশেষজ্ঞ মহলে। যাঁরা দেশে ফিরে আসতে পেরেছেন, তাঁরাও ক্ষোভ উগরে দিয়েছেন কেন্দ্রীয় সরকারের উদ্ধার কাজের ধরনধারণ নিয়ে। বিপদসঙ্কুল এলাকায় দীর্ঘ পথ হেঁটে পাড়ি দিতে হয়েছে অনেককেই। হরজ্যোতের এই ঘটনা আবারও ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের দুর্দশার ছবি স্পষ্ট করে দিল।

আরও পড়ুন: Pakistan Blast: নামাজ চলাকালীন পেশোয়ারের মসজিদে বিস্ফোরণ, নিহত অন্তত ৫৬

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest