Site icon The News Nest

মার্কিন ড্রোন হানায় ৭ শিশু সহ নিহত ১০ আফগান, ‘ভুল স্বীকার’ আমেরিকার

US sdrone

আগস্টে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলার বদলা নিতে ড্রোন স্ট্রাইক চালিয়েছিল আমেরিকা। তবে ইসলামিক স্টেট (খোরাসান)-এর জঙ্গি নয়, ওই হামলায় মৃত্যু হয়েছিল ১০ আফগান নাগরিকের। শুক্রবার সেই ভুল স্বীকার করল পেন্টাগন।

গত ২৯ অগস্ট কাবুলে যে এয়ারস্ট্রাইক করেছিল মার্কিন সেনা সেই হামলায় মৃত্যু হয়েছিল ১০ আফগানের। এঁদের মধ্যে ৭ জন ছিল শিশু। কাবুলের ড্রোন হামলা প্রসঙ্গে সেই হামলার দায় স্বীকার করল মার্কিন জেনারেল।

মার্কিন ফৌজের সেন্ট্রাল কমান্ডের (CENTCOM) প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি শুক্রবার স্বীকার করেছেন যে কাবুলে (Kabul) আগস্টের শেষের দিকে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছে ৭ শিশু-সহ দশজন। পেন্টাগনের প্রেস ব্রিফিংয়ের সময় ম্যাকেঞ্জি সাংবাদিকদের বলেন, “তদন্তের ফলাফল পর্যালোচনা করার পর, আমি এখন নিশ্চিত হয়েছি যে সেই হামলায় সাতজন শিশু-সহ আরও তিনজনের মৃত্যু হয়েছিল। কমান্ডার হিসেবে আমি ওই হামলার দায় স্বীকার করছি। মৃতের পরিজনদের প্রতি সমবেদনা প্রকাশ করছি আমি। আরও একটি হামলা ঠেকাতেই ড্রোন স্ট্রাইক চালানো হয়েছিল। তবে তা একটি বড় ভুল ছিল।”

তালিবান কাবুল দখলের পরই আফগানিস্তান থেকে উদ্ধারকার্য শুরু করেছিল আমেরিকা। উদ্ধারকার্য চলাকালীনই কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবেই গেটের কাছে আত্মঘাতী বিস্ফোরণ হয়। পর পরই কাবুলের বিভিন্ন জায়গায় আরও দুটি থেকে তিনটি বিস্ফোরণ হয়। মোট ১৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

সেই হামলার দায়স্বীকার করে নিয়েছিল আইসিসের শাখা সংগঠন আইসিস-খোরাসান বা আইসিস-কে। এরপরই ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। কেনেথ ম্যাককেঞ্জির কথায়, আমাদের সেনার উপরে যে হামলা চলছিল, তা থেকে সুরক্ষা দিতেই ওই এয়ারস্ট্রাইক চালানো হয়েছিল। কিন্তু সেটি ভুল ছিল এবং এর জন্য আমি ক্ষমাপ্রার্থী।

 

Exit mobile version