Dubai Creates Fake Rain Using Drones As Temperature Soars Over 50 Degrees

তাপমাত্রা কমাতে দুবাইয়ে কৃত্রিম বৃষ্টিপাত!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জুলাই মাসের এই সময়টাতে প্রখর তাপদাহে পোড়ে সংযুক্ত আরব আমিরাত। জীবনধারণ অনেকটাই কঠিন হয়ে পড়ে। তবে এবার ভিন্ন এক চিত্র দেখলো আমিরাত। প্রখর রৌদের মধ্যেই স্নিগ্ধ বৃষ্টিতে ভিজলো সংযুক্ত আরব আমিরাতের দুবাই। খবর মেট্রোর।

আরও পড়ুন : IND vs ENG: বিপদে ভারত, আঙুলে চোট নিয়ে ছ’সপ্তাহের জন্য ছিটকে গেলেন ওয়াশিংটন সুন্দর

গ্রীষ্মকালে খরতাপ আর বৃষ্টিহীনতা বড় একটা সমস্যা আমিরাতে। সেই সমস্যা থেকে ত্রাণ পেতে ক্লাউড-সিডিং প্রজেক্টের মাধ্যমে এই ‘অতিরিক্ত বৃষ্টিপাত’ ঘটানো হয়েছে। গত কয়েকদিন ধরে প্রতিদিন গড় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পার হচ্ছে দুবাইয়ে।

এজন্য আমিরাতে ন্যাশনাল সেন্টার অব মেটেরিওলজি (এনসিএম) ড্রোন প্রযুক্তির ব্যবহার করে মেঘের মধ্যে ইলেকট্রিক চার্জ ছাড়ছে। ফলে মেঘগুলো কাছাকাছি এসে বৃষ্টিপাত হচ্ছে। এরপরই দুবাইয়ে বর্ষাকালের মতো ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। আর সেই ভিডিও ফুটেজ শেয়ার করেছে এনসিএম।

ভিডিও ফুটেজে দেখা যায়, মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিতে রাস্তাঘাট ভিজে একাকার হয়ে গেছে। আর আকাশে বজ্রপাতও হতে দেখা যায় ওই ভিডিওতে। তারা বলছে, ক্লাউড-সিডিংয়ের মাধ্যমে দেশটিতে আগের চেয়ে অনেক বেশি বৃষ্টিপাত ঘটানো সম্ভব হচ্ছে।

আমিরাতে প্রতি বছর সাধারণত চার ইঞ্চি বৃষ্টিপাত হয়। যেখানে যুক্তরাজ্যে প্রতি বছর সাধারণত ৩৩ ইঞ্চি বৃষ্টিপাত হয়। তবে কৃত্রিম প্রক্রিয়ায় এই বৃষ্টিপাতের পর প্রচণ্ড বাতাস বইতে দেখা যায়। দৃশ্যমানতা কমে আসায় রাস্তায় গাড়ি চলাচল ব্যাহত হয়।

উল্লেখ্য, বৃষ্টিপাত বাড়াতে ২০১৭ সাল থেকে নয়টি ভিন্ন ভিন্ন প্রজেক্ট চালাচ্ছে আমিরাত। ক্লাউড-সিডিং সেগুলোরই একটি। এছাড়া মেঘের মধ্যে লবণ বা অন্যান্য রাসায়নিক ছিটিয়ে দেয়া

আরও পড়ুন : ICC Rankings: ওয়ান ডে ব্যাটসমেনে শীর্ষে Babar Azam, ৯ পয়েন্ট কমে ২য় স্থানেই Kohli

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest