We want Imran Khan back: Pakistan witnesses a night of anger after prime minister is ousted

ইমরানের সমর্থনে রাজপথে হাজার হাজার জনতা, নয়া সরকারের বিরুদ্ধে উঠল ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শনিবার মাঝরাতে আস্থা ভোটে হেরে গিয়েছেন ইমরান খান (Imran Khan)। তবে এখনও হাল ছাড়তে নারাজ তিনি। রবিবার রাতে ইমরানের ডাকে সাড়া দিয়ে পাকিস্তানের রাজপথে নেমে পড়েন তাঁর হাজার হাজার সমর্থক। আর এই ঘটনায় আপ্লুত প্রাক্তন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ঠিক যেন খেলনা! নামার সময় পিছলে বিমানবন্দরে দু’টুকরো বিমান

রবিবার রাতে পাকিস্তানের বেশ কয়েকটি শহরে ইমরান খানের সমর্থনে বিক্ষোভ মিছিল বের করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। পরে সেই মিছিল বদলে যায় জনস্রোতে। পথে নামেন সেদেশের সেলেব্রিটিরাও। মশাল হাতে ইসলামাবাদ, করাচির মতো শহরের রাজপথে নেমে পড়েন হাজার হাজার মানুষ। গাওয়া হয় জাতীয সঙ্গীত, ওঠে ‘ইমরান খান জিন্দাবাদ’ স্লোগান।

সোমবার নিজের টুইটার হ্যান্ডেলে পাকিস্তান তেহরিক-ইনসাফ দলের প্রধান ইমরান লেখেন, ‘এহেন জনসমুদ্র কখনও দেখিনি। এতেই বোঝা যায় মানুষ জালিয়াতদের আমদানি করা বিদেশি সরকারকে নস্যাৎ করে দিয়েছে। স্থানীয় মিরজাফরদের দ্বারা তৈরি মার্কিন মদতপুষ্ট সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সকল পাকিস্তানি নাগরিককে ধন্যবাদ। মিরজাফররা জামিনে মুক্ত জালিয়াতদের ক্ষমতায় বসাতে চলেছে।’

আর এই সমাবেশেই পাকিস্তানের প্ৰাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জনতার উদ্দেশ্যে ভাষণ দিচ্ছিলেন এমন সময় স্লোগান ওঠে ‘চৌকিদার চোর হ্যায়।মনে করা হচ্ছে, পাকিস্তানের (Pakistan) পরবর্তী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ যাঁর নাম আছে দুর্নীতি মামলায়, তাকে লক্ষ্য করেই এই স্লোগান। এরপর শেখ রাশিদ আহমেদ জনগণকে এই ধরণের স্লোগান তুলতে মানা করেন এবং বলেন তারা শান্তির সঙ্গে এই লড়াই চালিয়ে যাবেন।

বিশ্লেষকদের একাংশের মতে, মূল্যবৃদ্ধি ও আর্থিক দুর্নীতির জেরে অনেকেই ইমরান খানকে দুষছেন। কিন্তু অনেকেই আবার আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়ানোয় ইমরানকে নায়ক বলে মনে করছেন। রাশিয়ার সঙ্গে সম্পর্ক মজবুত করার জেরে ওয়াশিংটনই যে কলকাঠি নেড়ে ইমরানকে ক্ষমতাচ্যুত করেছে সেই কথা বিশ্বাস করেন পাকিস্তানি জনগণের একটি বড় অংশ।

আরও পড়ুন: Pakistan: ৭৫ বছরে ২৯ জন প্রধানমন্ত্রী, কিন্তু কেউই পূর্ণ করতে পারেননি ৫ বছর!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest