Who is Hadi Matar, Man who Attacked Salman Rushdie

Hadi Matar: সলমন রুশদির উপর হামলাকারী সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য এখন তদন্তকারীদের হাতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুকারজয়ী লেখক সলমন রুশদির উপর গতকাল আচমকাই হামলা হয়েছিল একটি অনুষ্ঠান মঞ্চে। গুরুতর অবস্থায় লেখক এখন হাসপাতালে আছেন। আক্রমণকারীকে প্রায় সঙ্গে সঙ্গেই গ্রেফতার করা হয়েছিল। এবার তাঁর পরিচয় প্রকাশ্যে এল। জানা গেল হাদি মাটার নামে ওই ব্যক্তির বয়স ২৪ বছর। বাড়ি নিউ জার্সিতে।

ঘটনাস্থলেই তাঁকে গ্রেফতার করা হয়েছে ৷ আক্রমণের কারণ এখনও জানা যায়নি ৷ তবে অনুমান করা হচ্ছে তাঁর সঙ্গে ইরানিয়ান যোগসূত্র আছে ৷ প্রসঙ্গত আটের দশকের শেষ দিকে রুশদির উপর ফতোয়া বা মৃত্যু পরোয়ানা জারি করেন ইরানের আয়াতোল্লা রুহোল্লা খোমেইনি ৷ বিতর্কের কেন্দ্রে ছিল রুশদির লেখা ‘দ্য সেটানিক ভার্সেস৷’ তবে তার এক দশক পর তেহরানের তরফে জানানো হয় লেখকের উপর থেকে ফতোয়া প্রত্যাহার করা হচ্ছে৷

এই ঘটনাপ্রবাহের এক দশক পর জন্ম হাদি মাটারের৷ এখনও পর্যন্ত তদন্তে উঠে এসেছে, তাঁর জন্ম ক্যালিফোর্নিয়ায় ৷ তবে সম্প্রতি নিউ জার্সিতে এসে থাকতে শুরু করেছেন৷ শুক্রবার সন্ধ্যায় এফবিআই এজেন্টদের তাঁর বাড়িতে ঢুকতে দেখা গিয়েছে৷

আরও পড়ুন: Rishi Sunak: চতুর্থ দফার ভোটেও শীর্ষে ঋষি সুনক, তবে শেষ ধাপে কঠিন হচ্ছে লড়াই

জানা গিয়েছে, অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য একটি পাস ছিল হাদির কাছে। তার শেষ অফিশিয়াল ঠিকানা ফেয়ারভিউতে। হাডসন নদী পার করে ম্যানহাটনের অপরদিকে এই ফেয়ারভিউ। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, হাদি একা কাজ করছিল। এফবিআই-এর তরফে নিউইয়র্ক পুলিশকে এই ঘটনার তদন্তে সাহায্য করা হচ্ছে। ঘটনাস্থল থেকে পুলিশ একটি ব্যাগ উদ্ধার করেছে যাতে অনেক ডিভাইস ছিল।

দাবি করা হচ্ছে হাদির ফেসবুক প্রোফাইলে আয়াতোল্লাহ খামেনেইর ছবি রয়েছে। মার্কিন সংবাদমাধ্যমের দাবি, হাদি ধারাবাহিক ভাবে ইরানের কট্টপন্থী সরকার ও রেভোলিউশনারি গার্ডকে সমর্থন জানিয়ে পোস্ট করত। দাবি করা হচ্ছে যে মঞ্চে রুশদির ভাষণ দেওয়ার কথা ছিল সেখানে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা ছিল না। সেই সুযোগেই এই ঘটনা ঘটেছে। এই বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ। প্রতক্ষ্যদর্শীদের দাবি, হাদি কালো শার্ট এবং কালো মুখোশ পরে ছিল।

আরও পড়ুন: Canada: ১০ লক্ষ শূন্য পদ! মিলবে স্থায়ী নাগরিকত্বও, আবেদন করবেন নাকি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest